শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মহাকাশে জনপ্রতি ৬ কোটি ডলারে পর্যটক পাঠাবে নাসা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুন, ২০১৯, ৪:১৬ পিএম

আন্তর্জাতিক মহাকাশে যাওয়া এক সময় অনেকের জন্য স্বপ্ন থাকলেও এখন সেটি বাস্তবে রূপ নিতে পারে। মহাকাশ স্টেশনে পর্যটকদের নিয়ে যাওয়ার উদ্যোগ নিয়েছে নাসা। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা বলছে, আগামী বছরেই এই স্বপ্ন বাস্তবে রূপ নিতে পারে। তবে এই জন্য পর্যটকদের সেখানে থাকা এবং যাওয়া-আসা সব মিলিয়ে জনপ্রতি খরচ পড়বে প্রায় ৬ কোটি ডলার। তবে এ ক্ষেত্রে প্রতি বছর খুব অল্প সংখ্যাক পর্যটকই যাওয়ার সুযোগ পাবেন বলে জানায় নাসা।

এক ঘোষণায় নাসা জানিয়েছে, ২০২০ সাল থেকে পর্যটকরা এবং ব্যবসায়ীরা আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে রাত কাটাতে পারবেন। প্রতি রাতের ভাড়া দিতে হবে ৩৫ হাজার ডলার। তবে আসল খরচ মহাকাশ স্টেশনের ভাড়া নয়। সেখানে পৌঁছানোর খরচটাই হচ্ছে মুল।

নাসার চীফ ফিনান্সিয়াল অফিসার জেফ ডেউইট জানান, এই মূহুর্তে নাসার কোন নভোচারী আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে গেলে তাদের পেছনে খরচ পড়ে ৮ কোটি ডলার। তবে এখন যদি বাণিজ্যিকভাবে নাসা সেখানে পর্যটক পাঠায় তাহলে গড়ে খরচ পড়বে জনপ্রতি ৫ কোটি ৮০ লাখ ডলার। সেখানে পর্যটকরা ৩০ দিন পর্যন্ত অবস্থান করতে পারবেন বলে জানায় নাসার এই কর্মকর্তা।

বলা হয়, মহাকাশ স্টেশনে পৌঁছানোর পর সেখানে নানা ধরণের তৎপরতায় অংশ নিতে পারবেন পর্যটকরা। সেখান থেকে মহাকাশ এবং পৃথিবীর চমৎকার দৃশ্য দেখতে পারবেন তারা। এমন কি ব্যাডমিন্টনও খেলতে পারবেন।

৫০ বছর আগে চাঁদে প্রথম পা রেখেছিলেন নীল আর্মস্ট্রং। অর্ধশতক পর নাসা এখন মহাকাশের বাণিজ্যিকীকরণের মাধ্যমে আরেকটি বৈপ্লবিক পদক্ষেপ নিচ্ছে। তাই এখন কোটিপতিদের জন্য খুলে যেতে পারে মহাকাশের দুয়ার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন