ঢাকা, সোমবার, ২৬ আগস্ট ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬, ২৪ যিলহজ ১৪৪০ হিজরী।

আন্তর্জাতিক সংবাদ

ইমরান খানের লক্ষ্য মার্কিন বিনিয়োগ আনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০১৯, ১২:০৪ এএম

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান আগামীকাল রোববার যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন। সম্প্রতি জামাত উদ দাওয়া প্রধান হাফিজ সাঈদের গ্রেফতার ও আফগানিস্তানের শান্তি আলোচনা তার যুক্তরাষ্ট্র সফর সফল হতে সহায়তা করবে বলে আশা করছে পাকিস্তান।
দ্বি-পাক্ষিক সম্পর্কের বরফ গলাতে ও অতি প্রয়োজনীয় বিনিয়োগ আনার আশায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে আগামীকাল বৈঠকে বসছেন ইমরান খান। বিনিময়ে তিনি আফগানিস্তানের যুদ্ধ শেষ করতে ও জঙ্গী দমনে সর্বান্তক সহায়তা করবেন। গৃহ নির্মাণ ব্যবসা থেকে রিয়েলিটি টিভি তারকা বনে যাওয়া ট্রাম্প এবং পাকিস্তান ক্রিকেট দলের বিশ্বকাপ জয়ী অধিনায়ক ইমরান খান, দু’জনেই খ্যাতি অর্জনের অনেক পরে রাজনীতিতে এসেছিলেন। দুইজনের ব্যক্তিগত এই মিল সম্পর্ক উন্নয়নে সহায়ক হতে।
লন্ডনের রয়্যাল ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সের সহযোগী অদ্যাপক ফারজানা শেখ বলেন, ‘প্রেসিডেন্ট ট্রাম্প এবং অবশ্যই প্রধানমন্ত্রী ইমরান খানের মেজাজ তখন কেমন থাকবে তার উপর অনেক কিছু নির্ভর করবে।’ তিনি বলেন, ‘তাদের কারো ব্যাপারেই কোনরকম পূর্বাভাস দেয়া যায় না।’
দেনা পরিশোধের ভারসাম্য বজায় রাখতে এবং আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছ থেকে ছাড় পেতে পাকিস্তানের জন্য বিদেশি বিনিয়োগের খুবই প্রয়োজন। তবে এই সফরে নিরাপত্তার বিষয়টি প্রাধান্য পেতে পারে।
প্রধানমন্ত্রীর সাথে সফরসঙ্গী হিসেবে থাকবেন সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া। বিশ্লেষকরা মনে করেন যে, তিনি আলোচনার পেছনে গুরুত্বপ‚র্ণ ভ‚মিকা পালন করবেন। ভ্রমণের একটি গুরুত্বপূর্ণ অংশ, পাকিস্তানের সেনাবাহিনীকে সহায়তা ও সহযোগিতা পুনরায় শুরু করতে ওয়াশিংটনকে আবার রাজি করানো। সূত্র : ডন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন