শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আফ্রিকান-আমেরিকান একজন থাকা দরকার

ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী তালিকা

দ্য নিউ ইয়র্ক টাইমস | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

কালো ভোটদাতাদের উদ্বুদ্ধ করার ব্যাপারে নজর রাখা এক সুপার পিএসি ব্ল্যাকপিএসির নির্বাহী পরিচালক আদ্রিয়ান শ্রোপশায়ার। তার মতে, কালো ভোটারদের ভোটদানের ব্যাপারে প্রেসিডেন্টের অবস্থান ভার্জিনিয়ায় চার্লোটসভিলে ২০১৭ সালে নব্য নাজিদের মিছিলের প্রতি সমর্থনের সময় থেকে আর পরিবর্তিত হয়নি।

এ মহিলা নির্বাহী পরিচালক বলেন, আমি মনে করি ট্রাম্পের ছবি ব্যবহার কালো লোকদের জন্য কার্যকর। আমরা আমাদের বিজ্ঞাপনে তা ব্যবহার করি না। ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থীরা এখনো সিদ্ধান্তে আসেননি যে লোকটিকে তারা অপসারণ করতে চান তার সাথে তারা কিভাবে লড়বেন। এ সপ্তাহে ডেট্রয়েটে দলের ২০ জন প্রার্থীর মধ্যে ৫ জন ট্রাম্পকে বর্ণবাদী বলে আখ্যায়িত করেন। দলের ব্যক্তিগত জরিপ থেকে দেখা যায় যে তাকে বর্ণবাদী তকমায় আখ্যায়িত করা তার প্রতি জনসমর্থন সরিয়ে নেয়ার কার্যকর পন্থা নয়।

জুনে প্রগতিশীল থিংক ট্যাংকের রাজনৈতিক শাখা সেন্টার ফর আমেরিকান প্রগ্রেস অ্যাকশন ফান্ড পরিচালিত এক জনমত জরিপে ট্রাম্প সম্পর্কে অপমানজনক ৬টি বর্ণনা দেয়া হয়। এগুলো হল : অযোগ্য, মিথ্যা প্রতিশ্রুতিদাতা, ধনীদের পক্ষে, বিভেদ সৃষ্টিকারী, দুর্নীতিবাজ ও বর্ণবাদী। জরিপে অংশগ্রহণকারীরা অযোগ্য আখ্যাটা অধিকাংশই সমর্থন করেছেন। কিন্তু তিনি বর্ণবাদী তা সমর্থন করেছে অল্পই। জরিপে দেখা যায়, কালো ভোটারদের মধ্যে ট্রাম্পের বর্ণবাদী আখ্যা ডেমোক্র্যাটদের প্রতি সমর্থন বৃদ্ধি করেনি। তবে তাকে অযোগ্য আখ্যায়িত করার প্রতি সমর্থন মিলেছে।

ডেমোক্র্যাট প্রার্থীদের মধ্যে নিউ জার্সির সিনেটর কোরি বুকার বিতর্কের সময় ট্রাম্পকে বর্ণবাদী আখ্যায়িত করেন। গত শুক্রবার এক সাক্ষাতকারে তিনি বলেন, আমাদের প্রেসিডেন্ট একজন বর্ণবাদী। আমি প্রার্থীদের কাছ থেকে আগেই এটা শুনেছি। তবে আন্তরিক ভাবে তা বিশ্বাস করিনি। আমাদের কাছে এটা দেখা গুরুত্বপূর্ণ যে আমাদের পরবর্তী নেতা আমাদের কথা ভাবেন, কালোদের সমাজকে বোঝেন। ২০১২ ও ২০১৬ সালের মধ্যে আফ্রিকান-আমেরিকান ভোটদাতারা উইসকনসিনে বড় সংখ্যায় ভোটদানে অনুপস্থিত ছিল। তবে উইসকনসিনের লে. গভর্নর ম্যান্ডেলা বারনেস তার দলকে হুঁশিয়ার করে দিয়ে বলেন, কোনো মহিলা বা পুরুষ প্রেসিডেন্ট প্রার্থী যদি কালো ভোটারদের উৎসাহিত করতে চান তাহলে প্রেসিডেন্টের আচরণ সম্পর্কে স্পষ্ট কথা বলতে হবে।

বারনেস নিজেও একজন কালো। তিনি বলেন, আমাদের এখনো এমন একজন প্রার্থী পেতে হবে যিনি তার মুখোমুখি হতে ও তাকে বেরিয়ে যান বলতে ভয় পাবেন না। তিনি আরো বলেন, ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী তালিকায় একজন আফ্রিকান-আমেরিকানের উপস্থিতি নিশ্চিত ভাবে সহায়ক হবে। ডেট্রয়েটে কালো ভোটদাতা ও কর্মকর্তারা ডেমোক্র্যাটিক প্রার্থীদের একটি সুস্পষ্ট ইচ্ছা জানাতে বলেছেন যা প্রেসিডেন্টকে জাতি-নিগ্রহের মত বিষয় থেকে দূরে রাখবে। জনগণের দৈনন্দিন জীবন সম্পৃক্ত বিষয়ে আলোচনায় নিয়োজিত করবে।

মিশিগান রাজ্যের এক প্রতিনিধি শেরি গে-ডাগনোগো বিতর্কের প্রথম রাত্রি উপলক্ষে গত ৩০ জুলাই আয়োজিত এক সমাবেশে বলেন, এখন আমাদের সময় এসেছে প্লাগ টেনে ধরার। আমাদের বার্তার পরিবর্তনের। আমাদের কথাবার্তার পরিবর্তনের। আমরা যদি তিনি যে অজ্ঞতা প্রদর্শন করছেন সে ব্যাপার ব্যাপক ভাবে উপেক্ষা করি। তার কাছে তা কৌতুককর বলেই মনে হবে।

৫৫ বছর বয়স্ক বিপণন প্রতিনিধি চার্লস এলিংটন গত ১ আগস্ট এক সমাবেশে বুকারকে দেখতে এসেছিলেন। তিনি বলেন, তাকে প্রেসিডেন্টের প্রতি গুরুত্ব দিতে হবে। তিনি স্বীকার করেন যে ট্রাম্প বিরক্তিকর, এবং প্রেসিডেন্ট হওয়ার পরও আগের মতই রয়েছেন। কিন্তু এসব নিয়েই তিনি পরের বছরও দেখা দেবেন। তিনি ডেমোক্র্যাটদের সবার প্রতি আহ্বান জানান, বাইরে আসুন ও ভোট দিন। আমরা চুপ করে বসে থাকতে পারি না। (শেষ)

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন