শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ফালুজায় নাগরিকদের নির্যাতনকারীদের বিচার অবশ্যই হবে : আবাদি

প্রকাশের সময় : ৯ জুন, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল-আবাদি মঙ্গলবার বলেছেন, সাধারণ নাগরিদের নির্যাতন ও হত্যাকারীদের বিচার অবশ্যই হবে। আইএস জিহাদীদের হাত থেকে ফালুজা পুনরুদ্ধারের জন্য তৃতীয় সপ্তাহের সর্বাত্মক অভিযানের সময় নির্যাতন ও হত্যার ঘটনা ঘটে।
এদিকে, স্থানীয় প্রাদেশিক পরিষদ এই হত্যা ও নির্যাতনের জন্য সরকারবিরোধী শিয়া গেরিলাদের দায়ী করেছে। পরিষদ আবাদির প্রতি পপুলার মবিলাইজেশন নামে পরিচিত ওই জিহাদি গ্রুপটির বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছে। ইরাকী নিরাপত্তা বাহিনী বাগদাদের ৫০ কিলোমিটার পশ্চিমে সুন্নি অধ্যুষিত এলাকার কাছাকাছি পৌঁছে গেছে।
এই জিহাদী গ্রুপটি মূলত সরকার নিয়ন্ত্রিত। এরা পপুলার মবিলাইজেশন নামে পরিচিত। রাজনৈতিকভাবে তারা শক্তিশালী এবং নিরাপত্তা বাহিনীর ব্যাপক সহযোগিতা পেয়ে থাকে। তবে তাদের বিরুদ্ধে আনীত অভিযোগ আইএস জিহাদীদের বিরুদ্ধে দীর্ঘমেয়াদী লড়াইয়ের সফলতার প্রতি হুমকি হয়ে দেখা দিতে পারে।
ফালুজা ও এর নিকটবর্তী এলাকার শরণার্থীরা জানান, এখানকার জিহাদীরা সাধারণ নাগরিকদের সাথে পালাচ্ছে না, সেটা নিশ্চিত করার জন্য আক্রমণকারী জিহাদীরা মারধরসহ তাদের ওপর নানা ধরনের নির্যাতন চালায়। নির্যাতনের শিকার একটি পরিবারের সদস্যরা জানান, ১০ বছরের একটি বালকসহ তাদের পরিবারের ১৭ জন পুরুষ সদস্যের ওপর পুলিশের পোশাকধারী জিহাদীরা নির্যাতন চালায়। জাতিসংঘের মানবাধিকার কমিশনার যেইদ রাদ আল হুসেইন সরকারের প্রতি বাস্তুহারা সাধারণ নাগরিকদের পূর্ণ মানবাধিকার রক্ষার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, অনেক মানুষ আইএসের কবল থেকে পালিয়ে বেড়াতে গিয়ে আরেকটি গ্রুপের হাতে নির্যাতিত হচ্ছে, এটা একটা চরম অমানবিক পরিস্থিতি। ডিপিএ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন