শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০১৯, ১২:০২ এএম

১০ সৈন্য নিহত

ইনকিলাব ডেস্ক : পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোতে অজ্ঞাত জঙ্গিদের হামলায় অন্তত ১০ সৈন্য নিহত হয়েছেন বলে দেশটির সেনাবাহিনী জানিয়েছে। দেশটির উত্তরাঞ্চলে সামরিক বাহিনীর একটি ইউনিটে চালানো ওই হামলায় আরও বহু সৈন্য আহত হয়েছেন। এক বিবৃতিতে দেশটির সেনাবাহিনী জানিয়েছে, সোমবার ভোররাতে সোউম প্রদেশের কৌতৌগৌতে হামলাটি হয়। আফ্রিকার সাহেল অঞ্চলজুড়ে আল কায়েদা ও ইসলামি স্টেটের (আইএস) সঙ্গে সম্পর্কিত জঙ্গি গোষ্ঠীগুলোর প্রভাব ছড়িয়ে পড়ার পর চলতি বছর বুরকিনা ফাসোজুড়ে ব্যাপক তান্ডব শুরু করেছে জঙ্গিরা। রয়টার্স।


আলোচনা নয়
ইনকিলাব ডেস্ক : পরমাণু চুক্তি নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে নতুন করে যে কোনও আলোচনা নাকচ করে দিয়েছে ইরান। ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ নিজ দেশের এমন অবস্থানের বিষয়টি পরিষ্কার করেছেন। সোমবার হেলসিংকিতে ফিনল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী পেক্কা হাভিস্তো-র সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে এ বিষয়ে কথা বলেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, একটি নতুন পরমাণু চুক্তিতে উপনীত হওয়ার লক্ষ্যে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসতে মোটেই আগ্রহী নয় ইরান। পার্সটুডে।


সিরিয়ায় নিহত ৩
ইনকিলাব ডেস্ক : সিরিয়ায় তুরস্কের একটি সামরিক বহরে বিমান হামলায় তিন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। আহত হয়েছে আরও ১২ জন। সোমবার সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের অনুগত বাহিনী এ হামলা চালিয়েছে বলে জানিয়েছে আঙ্কারা। সিরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলীয় ইদলিব প্রদেশে বিদ্রোহী-নিয়ন্ত্রিত খান শেইখুন শহর সংলগ্ন একটি তুর্কি পর্যবেক্ষণ ফাঁড়ির দিকে দিকে যাত্রা করেছিল বহরটি। টিআরটি ওয়ার্ল্ড।


গাজায় অভিযান
ইনকিলাব ডেস্ক : ইসরাইলের আসন্ন সাধারণ নির্বাচনের প্রচারণার সময়েও দখলকৃত গাজা উপত্যকায় সেনা অভিযান বন্ধ হবে না বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। রবিবার তিনি গাজায় ফিলিস্তিনি নাগরিক হত্যায় সেনাবাহিনীর প্রশংসা করেন। দুই দিনের ইউক্রেন সফরে রওনা হওয়ার আগে নেতানিয়াহু বলেন, যারা বলছেন নির্বাচনি বিবেচনার কারণে গাজায় বিস্তৃত অভিযান বন্ধ রাখা হবে তারা ভুল বলছেন। রয়টার্স।


মুখ্যমন্ত্রীর ভাতিজা আটক
ইনকিলাব ডেস্ক : বিভিন্ন ব্যাংক থেকে ৩৫৪ কোটি রুপি ঋণ নিয়ে তা আত্মসাৎ ও অপব্যবহারের অভিযোগে ভারতের মধ্যপ্রদেশের কংগ্রেসদলীয় মুখ্যমন্ত্রী কমল নাথের ভাতিজা আটক হয়েছেন। ভারতের কেন্দ্রীয় ব্যাংকের অভিযোগের ভিত্তিতে দেউলিয়া হওয়া ইলেকট্রনিক কোম্পানি মোসের বায়ের-এর জ্যেষ্ঠ কর্মকর্তা রাতুল পুরিকে আটক করা হয়। অভিযোগে বলা হয়, ২০০৯ সালের পর এ পর্যন্ত বিভিন্ন ব্যাংক থেকে কোম্পানিটির পক্ষে রাতুল পুরিসহ আরো চারজনের নামে ৩৫৪ কোটি রুপি ঋণ নেওয়া হয়। ওয়েবসাইট।


হাজারো অ্যাকাউন্ট বন্ধ
ইনকিলাব ডেস্ক : অসংখ্য ভুয়া অ্যাকাউন্ট খুলে হংকংয়ের চলমান বিক্ষোভ নিয়ে ভুল তথ্য ও গুজব ছড়ানোর অভিযোগে গতকাল সোমবার থেকে চীনের বিরুদ্ধে অভিযানে নেমেছে ফেসবুক ও টুইটার। তারা বলছে, হংকংয়ের বিক্ষোভ নিয়ে গুজব ছাড়াচ্ছে অ্যাকাউন্টগুলো, আর সেইসঙ্গে যোগ দিয়ে চীনা সরকারও। এক বিবৃতিতে টুইটার থেকে বলা হয়েছে, এখন পর্যন্ত প্রায় এক হাজার চীনা টুইটার অ্যাকাউন্ট বন্ধ করেছে তারা। সেইসঙ্গে রাষ্ট্রায়ত্ত মিডিয়া সংস্থাগুলোর বিভিন্ন বিজ্ঞাপনও নিষিদ্ধ করা হয়েছে। বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন