শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০১৯, ১২:০৩ এএম

প্লাস্টিক নিষিদ্ধ
নেপালের এভারেস্ট অঞ্চলে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক নিষিদ্ধ করেছে দেশটির কর্তৃপক্ষ। পর্বতারোহীদের ফেলে যাওয়া বর্জ্য হ্রাস করার লক্ষ্যে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নেপালের খুম্বু পাসাং লামু পৌরসভায় ২০২০ সালের জানুয়ারি থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হবে। স্থানীয় কর্মকর্তারা বলেছেন, “এটি আমাদের অঞ্চল, এভারেস্ট ও পর্বতটিকে দীর্ঘদিন পরিষ্কার রাখতে সাহায্য করবে।” বিবিসি।

ফ্রান্সের আহŸান
কাশ্মীর সংকট ভারত ও পাকিস্তানের দ্বিপক্ষীয় ইস্যু বলে মন্তব্য করেছের ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী। একই সঙ্গে দেশটি রাজনৈতিক সংলাপের মাধ্যমে বিরোধ সমাধান এবং উত্তেজনা বাড়ায় এমন পদক্ষেপ থেকে উভয় দেশকে বিরত থাকার আহŸান জানিয়েছেন তিনি। মঙ্গলবার কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি সঙ্গে ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জ্যঁ-ইয়েভেস লে ড্রায়ানের ফোনালাপে এই অবস্থানের কথা জানায় প্যারিস। ইন্ডিয়া টুডে।

৬৮ লাখ নথি চুরি
নতুন বিপদ ভারতের আকাশে। বৃহস্পতিবার মার্কিন সাইবার সিকিউরিটি ফার্ম ফায়ার আই জানিয়েছে এক ভয়ঙ্কর তথ্য। সংস্থাটি জানিয়েছে, ভারতীয় স্বাস্থ্যক্ষেত্র থেকে চুরি হয়ে গেছে ৬৮ লক্ষ তথ্য। এর মধ্যে রয়েছে রোগী ও চিকিৎসক উভয়ের তথ্যই। একটি নামকরা ভারতীয় সংস্থার ওয়েবসাইট হ্যাক করে এই চুরি হয়েছে বলে জানিয়েছে ওই মার্কিন ওই সংস্থা। আইএএনএস।

ভ‚মিধসে নিহত ৯
চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সিচুয়ান প্রদেশের স্বায়ত্তশাসিত একটি অঞ্চলে একের পর এক ভ‚মিধসে নয়জনের প্রাণহানি ঘটেছে। এতে এখনো ৩৫ জন নিখোঁজ রয়েছে। বৃহস্পতিবার স্থানীয় কর্তৃপক্ষ একথা জানায়। স্থানীয় কর্মকর্তারা আরো জানান, আকস্মিক বর্ষণের ফলে সৃষ্ট ভ‚মিধসে যারা প্রাণ হারিয়েছেন তাদের মধ্যে ৩৩ বছর বয়সী একজন দমকল কর্মী রয়েছে। সিনহুয়া।

১৬ ফিলিস্তিনি আটক
অবরুদ্ধ পশ্চিম তীরে এক রাতের অভিযানে ১৬ জন ফিলিস্তিনিকে আটক করেছে ইসরাইল দখলদারি বাহিনী। বৃহস্পতিবার সামরিক স‚ত্রের বরাত দিয়ে এই তথ্য জানায় তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি। অবরুদ্ধ পশ্চিমতীর ও গাজায় প্রায়ই এমন অভিযান চালিয়ে থাকে ইসরাইলি দখলদার বাহিনী। ফিলিস্তিনি হিসেব অনুযায়ী বর্তমানে ইসরাইলি আটক কেন্দ্রে নারী ও শিশুসহ সাড়ে ছয় হাজার ফিলিস্তিনি আটক রয়েছেন। রয়টার্স।

২৫০ বন্দিকে খুঁজছে
ইন্দোনেশিয়ার ওয়েস্ট পাপুয়া রাজ্যে শিক্ষার্থীদের মুক্তির দাবিতে আন্দোলন-হট্টগোলের সুযোগে প্রায় আড়াইশ বন্দি জেল ভেঙে পালিয়েছে। তাদের খুঁজছে পুলিশ। সোমবার রাতে ওই বন্দিরা কারাগার ভেঙে পালিয়ে যায়। ইন্দোনেশিয়ার জাতীয় পতাকার প্রতি অসম্মান দেখানোর অভিযোগে কয়েকদিন আগে ওয়েস্ট পাপুয়া প্রদেশের বেশ কয়েকজন শিক্ষার্থীকে আটক করা হয়। বিক্ষোভকারীরা কারাগার ভবনে আগুন দেয় এবং পাথর নিক্ষেপ করে। হট্টগোলের ওই সুযোগে ২৫৮ জন কারাবন্দি পালিয়ে যায় বলে জানান বিচার বিভাগের মুখপাত্র মার্লিন ল্যান্ড। বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন