শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কাকের পরিবেশ শিক্ষা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

দূষণের জেরে প্রায় বিপন্ন বাস্তুতন্ত্র। বারবারই আমজনতাকে সচেতন করা হচ্ছে। তবে নিষেধাজ্ঞাকে বুড়ো আঙুল দেখিয়ে অবাধেই চলছে পরিবেশের উপর অত্যাচার। এই পরিস্থিতিতে একটি কাকই দিল পরিবেশ রক্ষার পাঠ। নেটদুনিয়ায় ভাইরাল কাকের পরিবেশ শিক্ষা।

সম্প্রতি এক ব্যক্তি একটি টুইট করেন। ওই ভিডিওই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে। তাতে দেখা যাচ্ছে রাস্তার পাশে রয়েছে ডাস্টবিন। তার উপরে এসে উড়ে বসল একটি কাক। মুখে ফাঁকা প্লাস্টিকের বোতল। ইচ্ছা হলে রাস্তাতেই মুখ থেকে ওই বোতলটি ফেলে দিতে পারত কাক। কিন্তু, নাহ! সে যে পরিবেশ সচেতন। তাই তো ফাঁকা বোতল কাক ফেলল নির্দিষ্ট জায়গায়। ডাস্টবিনেই বোতল ফেলে নীল আকাশে ডানা মেলল পরিবেশের বন্ধু। এই ভিডিও ভাইরাল হয়ে যায় নিমেষেই।

পরিবেশ যখন প্রায় বিপন্ন, সেই পরিস্থিতিতে এই ভিডিওর কাকটি বেশ প্রশংসা কুড়িয়েছে। পাখি, পশুদের কাছ থেকে অনেক কিছু শেখা যায় বলেও উল্লেখ করেন কেউ কেউ। আবার নেটিজেনদের একাংশের দাবি, যা মানুষ করতে পারেনি তা কাক করে দেখিয়েছে। কাককে ঝাড়ুদার পাখি বলা হয়। পরিবেশ সচেতন নেটিজেনদের বক্তব্য, শিক্ষার কোনও বয়স নেই। সেক্ষেত্রে কাকের থেকে পরিচ্ছন্নতার পাঠ নেয়া যেতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন