ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬, ১৭ মুহাররম ১৪৪১ হিজরী।

আন্তর্জাতিক সংবাদ

যুক্তরাষ্ট্রের ইরান-বিরোধী সামরিক জোটে জড়াবে না ইউরোপ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০১৯, ১২:১৫ পিএম

যুক্তরাষ্ট্রের নেতৃত্বে যে সামরিক জোট গঠনের চেষ্টা চলছে তাতে ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ যোগ দেবে না। সম্প্রতি ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্লি এই কথা বলেছেন।

পার্সটুডের এক প্রতিবেদনে বলা হয়, ফ্লোরেন্স পার্লি বৃহস্পতিবার ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে ইইউ’র পররাষ্ট্র ও প্রতিরক্ষামন্ত্রীদের বৈঠক শুরুর আগে সাংবাদিকদের বলেন, পারস্য উপসাগর দিয়ে চলাচলকারী বাণিজ্যিক জাহাজগুলোকে স্কর্ট দেয়ার যে পরিকল্পনা আমেরিকা করেছে ইইউ তার বিরোধিতা করছে।

সাম্প্রতিক সময়ে আমেরিকা পারস্য উপসাগরের নিরাপত্তা রক্ষা করার নামে ইরানের বিরুদ্ধে একটি নৌজোট গঠনের চেষ্টা জোরদার করেছে। তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের সে প্রচেষ্টা খুব একটা সাড়া পায়নি। এখন পর্যন্ত শুধু ব্রিটেন, ইসরায়েল ও সংযুক্ত আরব আমিরাত ওই জোটে যোগ দেয়ার আগ্রহ প্রকাশ করেছে।

মার্কিন সরকার ২০১৮ সালের মে মাসে ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর থেকে তেহরানের বিরুদ্ধে সবদিক দিয়ে চাপ সৃষ্টির চেষ্টা করছে। গত কয়েক মাসে পারস্য উপসাগরে সামরিক উপস্থিতি শক্তিশালী করেছে ওয়াশিংটন।

যুক্তরাষ্ট্র হাজার হাজার মাইল দূরে থেকে এসে পারস্য উপসাগরের নিরাপত্তা রক্ষা করার দাবি করলেও ইরান সবসময় বলে এসেছে, পারস্য উপসাগরের নিরাপত্তা রক্ষা করবে এ অঞ্চলের দেশগুলো, কোনও বহিঃশক্তি নয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন