শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিক্রমের খোঁজে ইসরোর পাশে দাঁড়াল নাসা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০১৯, ২:১৫ পিএম

চন্দ্রযান ২-এর ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগাযোগ এখনও সম্ভব হয়নি। গত সপ্তাহে চন্দ্রপৃষ্ঠ থেকে মাত্র ২.১ কিলোমিটার দূরত্বে থাকা অবস্থায়ই বিক্রমের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।
তারপর থেকেই যোগাযোগের চেষ্টা করেও ব্যর্থ হয়েছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। তাই এ কাজে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। তারাও খুঁজে বের করবে কোথায় রয়েছে বিক্রম।
বর্তমানে অরবিটারের সাহায্যে বিক্রমের অবস্থান বোঝার চেষ্টা করছে ইসরো। একই সঙ্গে এ মুহূর্তে চাঁদের চারপাশে ঘুরে বেড়াচ্ছে নাসার একটি অরবিটারও। ওই অরবিটারই এবার বিক্রমের অবস্থান খুঁজে বের করার চেষ্টা করবে। বিক্রমের অবস্থান যেখানে হওয়ার কথা সেখানে পাঠানো হবে অরবিটারটিকে। এরপর নাসা সেই তথ্য পাঠাবে ইসরোকে।
নিউইয়র্ক টাইমসে প্রকাশিত একটি প্রতিবেদনে নাসার এক মুখপাত্র জানিয়েছেন, বিক্রম ল্যান্ডারের যেখানে অবস্থান হওয়ার কথা সেখানে যাবে নাসার অরবিটার। সেখান থেকে তোলা সব ছবি পাঠানো হবে ইসরোর কাছে।
এর আগে চন্দ্রযান ২-এর অভিযানের জন্য ইসরোকে অভিনন্দন জানিছিলো নাসা। এক টুইট বার্তায় নাসার পক্ষ থেকে বলা হয়, মহাকাশ খুব জটিল জায়গা। তোমাদের পথচলা আমাদের অনুপ্রাণিত করেছে।
চাঁদের অবতরণের মিনিট দুয়েক আগেই ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ইসরোর। তবে চন্দ্রযান ২ কিন্তু পুরোপুরি ব্যর্থ হয়নি। অরবিটারের সঙ্গে যোগাযোগ ছিন্ন হয়নি। বরং সেটি সঠিক কক্ষপথে চাঁদকে প্রদক্ষিণ করছে, ছবি তুলেও পাঠাবে ভারতে। এ অভিযান মাত্র পাঁচ শতাংশ ব্যর্থ হয়েছে বলে জানিয়েছেন ইসরোর বিজ্ঞানীরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
anisul ১৩ সেপ্টেম্বর, ২০১৯, ২:৫৮ পিএম says : 0
কিছু মাথা মোটা এই জিনিসগুলো বুজতে পারে না বা নিজের বার্থর্তা লুকোতে অন্যের সমালোচনা করে
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন