ঢাকা, মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ সফর ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইসরাইলের বিরুদ্ধে ব্যবস্থা চায় ওআইসির সদস্যরা

জর্ডান উপত্যকা দখলের ঘোষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০১৯, ১২:৩৭ এএম

ফিলিস্তিনি অঞ্চলে ইসরাইলের অবৈধ দখল অব্যাহত রাখার নিন্দা জানিয়েছে ইসলামিক সহযোগী সংগঠনের (ওআইসি) সদস্যরা। এ সময় সদস্য দেশগুলোর পক্ষ থেকে ইসরাইলের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আহ্বান জানানো হয়। জর্ডান উপত্যকা দখলের ঘোষণার পর সউদী আরবের আহ্বানে গতকাল এক জরুরি সভার বসে ইসলামী সহযোগী সংগঠন (ওআইসি)।
ওই বৈঠকে সউদী পররাষ্ট্রমন্ত্রী ইব্রাহিম আল আসাফ ফিলিস্তিনি জনগণের প্রতি চলমান ইসরাইলের সহিংসতার বিষয়টি আন্তর্জাতিক স¤প্রদায়কে এর দায়দায়িত্ব কাঁধে তুলে নেয়ার আহ্বান জানান। আল-আসাফ বলেন, আমরা বিপজ্জনক উত্তেজনার জন্য ইসরাইলি প্রধানমন্ত্রীর প্রতি নিন্দা জানাচ্ছি। বৈঠকে ইসরাইলি পদক্ষেপকে অগ্রহণযোগ্য করতে যে কোনো কার্যকর ব্যবস্থা নিতে তিনি আহ্বান জানিয়েছেন।
গত ৮ সেপ্টেম্বর ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু পশ্চিম তীরের জর্ডান উপত্যকা দখল করার ঘোষণায় তাৎক্ষণিক মন্তব্য করেছেন এ মন্ত্রী। নেতানিয়াহু অঙ্গীকার করেছিলেন, ইসরাইলি নির্বাচনের পর কঠিন হামলা করা হবে। এমন মন্তব্যে নিন্দা জানিয়েছিল পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদ, ওআইসি, জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন, জর্ডান, তুরস্ক এবং পশ্চিম তীরের ফিলিস্তিনি নেতারা। গতকালের ওআইসির জরুরি সভায় সংগঠনটির সাধারণ সম্পাদক ইউসুফ আল-ওসাইমীন বলেন, ফিলিস্তিনিদের ঐতিহ্যগত চিহ্ন পরিবর্তন করতে ইসরাইলি চলমান উদ্দেশ্যে আমরা নিন্দা জানাচ্ছি। তিনি বলেন, ফিলিন্তিনি জনগণের প্রতি ইসরাইলি আগ্রাসন নীতি শেষ করার জন্য আমরা আন্তর্জাতিক স¤প্রদায়কে আহ্বান জানাচ্ছি।
ফিলিস্তিনি পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল-মালিকি ইসরাইলের ধর্মীয় সহিংসতা নিয়ে দ্ব›েদ্বর বিষয়ে বৈঠকে সতর্ক করে দিয়েছেন। তিনি জর্ডানের উপত্যকা দখলের ঘোষণাকে কঠিন হুমকি বলে উল্লেখ করেছেন। আল-মালিকি বলেন, নেতানিয়াহুর জর্ডান উপত্যকা দখলের ইচ্ছার ঘোষণা আন্তর্জাতিক চুক্তি ও রেজুলেশনের পরিপন্থী। সূত্র : আরব নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
Shah Alom ১৬ সেপ্টেম্বর, ২০১৯, ১:৩০ এএম says : 0
নিন্দা জানাতে থাক চিনতার কিছু নাই
Total Reply(0)
এমরান হোসেন সজীব ১৬ সেপ্টেম্বর, ২০১৯, ১:৩০ এএম says : 0
এটা আরবের মুসলিম নামধারী মুনাফিক নেতাদের জন্য লজ্জাজনক. তাদের কচু গাছের সাথে ফাঁসি দেয়া উচিত. তাদের নাকের ডগায় জারজ রাষ্টটি একটার পর একটা মুসলিম ভূমি দখল করে নিচ্ছে আর তারা নাম দেখানো সভা সেমিনার আর নিন্দাজানিয়ে মনে করছে নিজেদের দ্বায়িত্ব শেষ. লজ্জা হওয়া উচিত আরবের মাটিতে জম্ম নেয়া এসব আবু জাহেল,আবু লাহাবের বাচ্ছাদের..
Total Reply(0)
El Kareem ১৬ সেপ্টেম্বর, ২০১৯, ১:৩১ এএম says : 0
হয়ে যাক ৩য় বিশ্বযুদ্ধ!
Total Reply(0)
Omar Faruq Shah ১৬ সেপ্টেম্বর, ২০১৯, ১:৩১ এএম says : 0
জর্ডান তো একদিকে সৌদী আবরের কথাশুনে আরেকদিকে আমেরিকার গোলামী করে।
Total Reply(0)
Dhipu Ahmed Shimul ১৬ সেপ্টেম্বর, ২০১৯, ১:৩২ এএম says : 0
রাঘব বোয়ালদের দিন শেষ! এখন দখলকৃত ভূমি ফেরত নেয়ার সময় এসেছে…
Total Reply(0)
Mashud Ahmed Mash ১৬ সেপ্টেম্বর, ২০১৯, ১:৩২ এএম says : 0
মানুষ বসবাসের অনুপযোগি হয়ে পড়ছে এই গ্রহ।
Total Reply(0)
md oliullah ১৬ সেপ্টেম্বর, ২০১৯, ৯:২৭ এএম says : 0
saudi arabia is one kind of yellow gog in point of Islam
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন