বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮, ১৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সউদী আরবে তেলের দাম বাড়ল ১০ শতাংশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০১৯, ৪:৩১ পিএম

সউদী আরবের রাষ্ট্রমালিকানাধীন তেল সংস্থা আরামকোর দুটি স্থাপনায় ড্রোন হামলার পর থেকেই আশঙ্কা করা হচ্ছিল, তেলের দাম বাড়তে পারে। আজ সোমবার থেকে তেলের দাম ১০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেয়েছে বলে বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে জানোনো হয়েছে।
দেশটির জ্বালানিমন্ত্রী প্রিন্স আবদুল আজিজ বিন সালমান বলেছেন, হামলার কারণে দিনে অপরিশোধিত তেলের উৎপাদন ৫৭ লাখ ব্যারেল কমেছে, যা সউদীর মোট উৎপাদনের প্রায় অর্ধেক। আর বিশ্বের মোট উৎপাদনের প্রায় ৫ শতাংশ। কত দিনের মধ্যে এই অবস্থার পরিবর্তন হবে তা এখনো নিশ্চিত নয়।
এদিকে সউদীর তেলক্ষেত্রে হামলার ঘটনার জন্য ইরানকেই দায়ী করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি ইরানে সম্ভাব্য সামরিক হামলার হুঁশিয়ারিও ব্যক্ত করেছেন। তবে সউদীর তেলক্ষেত্রে হামলার কথা অস্বীকার করেছে তেহরান।’
গত শনিবার সউদীর পূর্বাঞ্চলে রাষ্ট্রনিয়ন্ত্রিত তেল উৎপাদন প্রতিষ্ঠান সউদী আরামকোর দুটি স্থাপনায় ড্রোন হামলার ফলে ভয়াবহ অগ্নিকাÐের ঘটনা ঘটে। আবকাইক এবং খুরাইস এলাকায় অবস্থিত ওই স্থাপনাগুলোতে হামলা চালানোর ঘটনায় সউদীর তেল উৎপাদন মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।
তবে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা এই হামলার দায় স্বীকার করেছে। প্রায় পাঁচ বছর ধরে সউদী নেতৃত্বাধীন জোট ইয়েমেনের সংঘাতে জড়িয়ে আছে। এর ফলে দীর্ঘদিন ধরেই সউদীতে হামলা চালিয়ে যাচ্ছে হুতি বিদ্রোহীরা।
তবে ওই হামলা সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি সউদী। এমনকি এই ঘটনায় হতাহতের বিষয়টিও নিশ্চিত করা হয়নি। তবে এর ফলে তেল উৎপাদন অনেক কমে গেছে বলে নিশ্চিত করা হয়েছে।
বিশ্বের সবচেয়ে বড় তেল রপ্তানিকারক দেশ সউদী আরব। প্রতিদিন ৭০ লাখের বেশি ব্যারেল তেল রপ্তানি করে থাকে দেশটি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন