শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

৭০ শতাংশ মার্কিনী ট্রাম্পের বিপক্ষে

অরল্যান্ড হত্যাকান্ডের পর হিলারির সঙ্গে ব্যবধান কমিয়েছেন ট্রাম্প

প্রকাশের সময় : ১৭ জুন, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের সম্ভাব্য মনোনীত প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের বিপক্ষে দেশটির ৭০ শতাংশ মানুষ। গত মঙ্গলবারের নতুন এক জরিপের ফলাফলে এ তথ্য জানা গেছে। ওয়াশিংটন পোস্ট ও এবিসি নিউজ পরিচালিত এ জরিপে দেখা গেছে, প্রতি ১০ জন প্রাপ্তবয়স্ক মার্কিন নাগরিকের মধ্যে ৭ জন ডোনাল্ড ট্রাম্পকে রিপাবলিকান দল থেকে মনোনয়ন দেওয়ার বিপক্ষে। কয়েক সপ্তাহ আগে ট্রাম্পের পক্ষে সমর্থনের মাত্রার ঠিক উল্টোটা দেখা গেছে এই জরিপে। তখনকার জরিপগুলোতে ট্রাম্পের সমর্থকের সংখ্যা বাড়ছিল। নতুন জনমত জরিপে ট্রাম্পের পক্ষে মাত্র ২৯ শতাংশ মতামত দিয়েছে। ট্রাম্পের বিপক্ষে মতামত প্রদানকারীদের মধ্যে হিস্পানিকদের সংখ্যাই ৮৯ শতাংশ। চলতি মাসে ট্রাম্প যখন তাঁর নিজের দল থেকে বা ডেমোক্র্যাটদের সমালোচনা ছাড়া ভালো সময় কাটাচ্ছিলেন, তখনই নতুন জনমত জরিপে তাঁর সমর্থনের অবনতি দেখা দিল। অন্যদিকে ডেমোক্রেটিক পার্টির মনোনীত হিলারি ক্লিনটনের বিপক্ষে ৫৫ শতাংশ আমেরিকান মতামত জানিয়েছে। ৪৩ শতাংশ তাঁর পক্ষে মতামত জানিয়েছেন। ওয়াশিংটন পোস্ট ও এবিসি নিউজ গত ৮ থেকে ১২ জুন টেলিফোনের মাধ্যমে এক হাজার প্রাপ্তবয়স্ক নাগরিকের মতামত নেয়।
এদিকে, অরল্যান্ডোর নৈশক্লাবে হামলার ঘটনার পর একটি জরিপে ডেমোক্রেট দলীয় সম্ভাব্য প্রার্থী হিলারি ক্লিনটনের সঙ্গে রিপাবলিকান দলীয় সম্ভাব্য প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের ব্যবধান গত সপ্তাহ থেকে কমতে দেখা গেছে। গত রোববার ফ্লোরিডার পালস নৈশক্লাবের ওমর মতিন নামের আফগান বংশোদ্ভূত এক মুসলিম তরুণের নির্বিচার গুলিবর্ষণে ৪৯ জন নিহত হন, যা যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক ইতিহাসে নির্বিচার গুলিবষণে সবচেয়ে বেশি প্রাণ হারানোর ঘটনা। এই ঘটনা ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণার বিতর্কে অন্যতম মূল ইস্যুতে পরিণত হয়েছে বলে গণমাধ্যমের খবর। গত সপ্তাহজুড়ে রয়টার্স/ইপসোসের করা জরিপের অধিকাংশ সময় হিলারি তার সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী ট্রাম্প থেকে জনসমর্থনে ১৩ শতাংশ বেশি পয়েন্টে এগিয়ে ছিলেন। কিন্তু এবারের জরিপের ফলাফলে হিলারির সঙ্গে ব্যবধান কমিয়ে এনেছেন ট্রাম্প। শুক্রবার থেকে মঙ্গলবার পর্যন্ত চলা এই জরিপে হিলারি লিড কিছুটা কমে ১১ দশমিক ছয় শতাংশে নেমে আসতে দেখা গেছে। এর আগে টানা পাঁচদিন ধরে হিলারি ট্রাম্পের চেয়ে ১৩ শতাংশ পয়েন্টে এগিয়ে ছিলেন, শনিবারের পর হিলারির এ আধিপত্য কিছুটা হ্রাস পায়। এক হাজার ৬৩ জন সম্ভাব্য ভোটারের সঙ্গে অনলাইন যোগাযোগের মাধ্যমে করা জরিপটিতে ৪৪ দশমিক ছয় শতাংশ হিলারিকে এবং ৩৩ শতাংশ ট্রাম্পকে ভোট দিবেন বলে জানিয়েছেন। তবে হিলারি জনপ্রিয়তায় সামান্য হ্রাসের ফল পুরোপুরি ট্রাম্পের বাক্সে গেছে এমন নয়। রয়টার্স জানিয়েছে, শনিবার পযন্ত ২০ দশমিক ছয় শতাংশ মানুষ কোনো প্রার্থীকেই সমর্থন করবেন না বলে জানিয়েছিলেন, কিন্তু শনিবারের পর এদের সংখ্যাটি বৃদ্ধি পেয়ে ২২ দশমিক চার শতাংশে এসে দাঁড়িয়েছে।
উল্লেখ্য, আগামী ৮ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলীয় সম্ভাব্য প্রার্থী যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক ইতিহাসে সবচেয়ে প্রাণঘাতী হামলার জন্য ডেমোক্রেটদের নীতিকে দায়ী করেন এবং ফের মুসলিম অভিবাসীদের ওপর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানান। অপরদিকে অরল্যান্ডো হামলার জন্য আমেরিকান-মুসলিমদের দোষারোপ করার বিরুদ্ধে সতর্ক করেন হিলারি। রয়টার্স, আল-জাজিরা, ওয়াশিংটন পোস্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন