ঢাকা, মঙ্গলবার , ১৯ নভেম্বর ২০১৯, ০৪ অগ্রহায়ণ ১৪২৬, ২১ রবিউল আউয়াল ১৪৪১ হিজরী

ইসলামী প্রশ্নোত্তর

প্রশ্ন : আমি স্টুডিওর ব্যবসা করি। ছবি তুলে তা প্রিন্ট করে দেই, বা কারও মেমোরীতে দিয়ে দেই। প্রশ্ন হলো, আমার এ ব্যবসা কি জায়েজ হবে?

শহিদুল ইসলাম
বীরগঞ্জ, দিনাজপুর

প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০১৯, ৬:৫৯ পিএম

উত্তর : সম্ভব হলে আপনি স্টুডিওর ব্যবসা ছেড়ে দিন। সতর্কতার জন্য পেশা বদল করে ফেলুন। কারণ, এখানে জায়েজ অংশ বাছাই করে চলা খুব কঠিন। অনেক কাজই গুনাহের দিকে ঝুকে যায়। কিছু নানান ব্যখ্যা দিয়ে জায়েজ ধরার মতো থাকলেও এ ব্যবসার মূল ব্যাপারটি নাজায়েজ ও গুনাহর বেশী নিকটবর্তী। যতদিন বদলাতে না পারেন, আল্লাহর কাছে ক্ষমা চেয়ে চেয়ে ব্যবসাটি চালাতে থাকুন। তবে, যত তাড়াতাড়ি সম্ভব এটি ছেড়ে দিয়ে অন্য কোনো পেশায় চলে যাওয়া সবদিক দিয়ে উত্তম। 

উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র: জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফতওয়া বিশ্বকোষ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

প্রশ্ন : আমি একটি টিউটোরিয়াল সাইট তৈরি করতে চাচ্ছি। এতে উইন্ডোজ, এম এস ওয়ার্ড ইত্যাদি শেখানো হবে। কয়েকটির শর্ত সাপেক্ষে শুধু বিদেশীদের কাছ থেকে সাবস্ক্রিপশন ফি নিতে চাচ্ছি। শর্তগুলো হলো, এককালিন নির্ধারিত ফি প্রদান করে টিউটোরিয়ালগুলো পড়তে হবে। প্রদানকৃত অর্থ সম্পূর্ণ অফেরতযোগ্য। আমি চাইলে যে কোনো সময় সাইটটি বন্ধ করে দিতে পারব। সাইট যতদিন সচল থাকবে বা আমি যতদিন চাইব, ততদিন সাবস্ক্রিপশসন মেয়াদ থাকবে। আমি চাইলে যে কারও সাবস্ক্রিপশসন বাতিল করতে পারব। উল্লেখ্য যে, সাইটটি তৈরি করতে আমাকে ডোমেইন, হোস্টিং ও অন্যান্য খরচ বাবদ অর্থ ইনভেস্ট করতে হবে, তাছাড়া এটি কম্পিøট করতে আমাকে কয়েক মাস পরিশ্রম করতে হবে। এখন প্রশ্ন হলো, আমি কি এভাবে অর্থ উপার্জন করতে পারবো?

৩১ অক্টোবর, ২০১৯, ৭:৪৪ পিএম

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন