শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জো কক্সকে শেষ শ্রদ্ধা ব্রিটিশ রাজনীতিকদের

প্রকাশের সময় : ১৮ জুন, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১:৩২ এএম, ১৮ জুন, ২০১৬

ইনকিলাব ডেস্ক  
রাজনৈতিক বিভেদ ভুলে যুক্তরাজ্যের বিরোধী লেবার পার্টির নারী এমপি জো কক্সকে শ্রদ্ধা জানিয়েছেন দেশটির সব দলের নেতারা। গতকাল তাঁকে শ্রদ্ধা জানাতে হাজির হয়েছিলেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ও ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির নেতা ডেভিড ক্যামেরন ও প্রধান বিরোধী লেবার পার্টির নেতা জেরেমি করবিন। গত বৃহস্পতিবার হামলাকারীর গুলি ও ছুরিকাঘাতে জো কক্স নিহত হন। খবর বিবিসি অনলাইনের।
যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন আজ তাঁর দলের অন্যান্য নেতা ও কয়েকজন সাংসদকে নিয়ে ফুল দিয়ে জো কক্সকে শ্রদ্ধা জানান। রাজনৈতিক নেতাদের মতে, এই হত্যা ‘গণতন্ত্রের ওপর হামলা’। শ্রদ্ধা জানানো শেষে জেরেমি করবিন জানান, আগামী সোমবার পার্লামেন্টেও জো কক্সকে স্মরণ করা হবে।
বৃহস্পতিবার ওই নারী এমপির ওপর উত্তর ইংল্যান্ডে তাঁর নিজের নির্বাচনী এলাকায় হামলা চালান এক ব্যক্তি। পরে সন্দেহভাজন হামলাকারীকে গ্রেপ্তারও করা হয়। প্রত্যক্ষদর্শীরা বলেছেন, এমপি জো কক্স নিজ নির্বাচনী এলাকা লিডস শহরের কাছে বার্স্টলে ছিলেন। সেখানকার একটি গ্রন্থাগারের কাছে পঞ্চাশোর্ধ্ব এক ব্যক্তি তাঁকে গুলি করে। এতে আহত হয়ে কক্স রাস্তায় পড়ে যান। পরে হামলাকারী এগিয়ে এসে খুব কাছ থেকে আরও দুটি গুলি করে এবং ছুরিকাঘাতও করে। পালিয়ে যাওয়ার সময় আক্রমণকারীকে গ্রেপ্তার করে পুলিশ। গুরুতর আহত এমপিকে এয়ার অ্যাম্বুলেন্সে করে লিডস জেনারেল হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে তিনি মারা যান। জো কক্স ওয়েস্ট ইয়র্কশায়ারের ব্যাটলি ও স্পেন এলাকা থেকে লেবার পার্টির এমপি নির্বাচিত হয়েছিলেন।
জো কক্স যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) থেকে যাওয়ার পক্ষে জনসমর্থন আদায়ে প্রচারণা চালাচ্ছিলেন। তাঁর হত্যাকা-ের পরপর উভয় পক্ষ ২৩ জুনের গণভোট নিয়ে প্রচারণা স্থগিত রাখার ঘোষণা দিয়েছে।
জো কক্সের আগে পদে থাকা একজন সংসদ সদস্য আততায়ীর হাতে নিহত হয়েছিলেন ১৯৯০ সালে। বিদ্রোহী আইরিশ রিপাবলিকানদের হামলায় কনজারভেটিভ পার্টির এমপি ইয়ান গাও প্রাণ হারান।
ব্রিটিশ এমপি নিহতের ঘটনায় প্রধানমন্ত্রীর শোক
ব্রিটেনের লেবার পার্টির এমপি জো কক্স নিহত হওয়ার ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল শুক্রবার ব্রিটেনের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরুনকে পাঠানো এক বার্তায় তিনি এই শোক প্রকাশ করেন।
শোকবার্তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, লেবার পার্টির তরুণ এবং প্রতিশ্রুতিশীল এমপি জো কক্স নিহতের ঘটনায় আমি গভীর শোক প্রকাশ করছি। তার অকাল মৃত্যুতে ব্রিটেন একজন বীর রাজনৈতিক নেতাকে হারাল। যিনি সুবিধাবঞ্চিত এবং প্রান্তিক জনগোষ্ঠীর স্বার্থে সবসময় কাজ করে গেছেন। বিশ্ব শান্তি ও সহনশীলতায় তার নিঃস্বার্থ ভূমিকার জন্য পুরো বিশ্ব তাকে মনে রাখবে।
প্রসঙ্গত, গত বৃহস্পতিবার লিডস শহরের ব্রাস্টলে আততায়ীর গুলি ও ছুরিকাঘাতে নিহত হন ব্রিটিশ এমপি জো কক্স।
ব্রিটিশ এমপি খুন : ঘাতকের পরিচয় মিলেছে
ব্রিটিশ এমপি জো কক্সের হত্যাকারীর পরিচয় মিলেছে। ওই খুনির নাম টমি মিয়ার। বৃহস্পতিবার জো কক্স নিজের নির্বাচনী এলাকা ওয়েস্ট ইয়র্কশায়ারের ব্রিস্টলে একটি লাইব্রেরির সামনে যখন  বৈঠক করছিলেন জো কক্স, সেখানেই টমি হামলা চালায়। ৫২ বছর বয়সি এই খুনি জো কক্সকে গুলি করার আগে বেশ পরপর কয়েকবার ছুরিকাঘাত করে।
ব্রিটেনের দৈনিক দি সানের খবরে বলা হয়, টমি মিয়ার ইউরোপীয় ইউনিয়ন বিরোধীদের একজন। ফলে ইউরোপীয় ইউনিয়ন বিরোধীদের দ্বারাই তিনি এই হত্যায় উৎসাহিত হয়ে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, হামলার পর এমপি জো কক্স মেঝেতে পড়ে যান। তার শরীর থেকে রক্ত ঝরছিল। এ হামলায় আর একজন সামান্য আহত হয়েছে।
ওয়েস্ট ইয়র্কশায়ার পুলিশ জানিয়েছে, জো কক্সের ওপর হামলার সন্দেহে ব্রিস্টলের মার্কেট স্ট্রিট থেকে এক ব্যক্তিকে আটক করা হয়েছে। তবে এখনো তার ওপর হামলার কারণ সম্পর্কে কিছু জানায়নি পুলিশ। হামলার পর জো কক্সকে উদ্ধার করে জরুরি ভিত্তিতে এয়ার অ্যাম্বুলেন্সে লিডসের একটি হাসপাতালে নেয়া হয়। পরে সেখানে তার মৃত্যু হয়।
প্রত্যক্ষদর্শী একজন ক্যাফে মালিক ক্লার্ক রথওয়েল জানান, তিনি সজোরে ফেঁটে পড়ার মতো শব্দ শুনতে পান, একটি বড় বেলুন ফাটলে যেমন শব্দ হয়, তেমন। ঘটনাস্থলে একজন পঞ্চাশোর্ধ্ব ব্যক্তিকে বন্দুক হাতে দেখতে পান তিনি। ক্লার্ক রথওয়েলের ভাষ্যমতে, এমপি জো কক্সকে দুই বার গুলি করেন বন্দুকধারী। প্রথমবার গুলি করার পর তিনি মেঝেতে পড়ে যান। এরপর দ্বিতীয়বার তার মুখের দিকে গুলি করেন লোকটি। এক ব্যক্তি বন্দুকধারীর দিকে এগিয়ে এলে তাদের মধ্যে ধস্তাধস্তি হয়। পরে হামলাকারী তার পকেট থেকে ছুরি বের করে এলোপাতাড়ি আঘাত করতে থাকে। এ সময় ভয়ে চিৎকার করে লোকজন ছুটে পালায়।
গত পঁচিশ বছরের মধ্যে মিজ কক্সই প্রথম কোনো এমপি যাকে হত্যা করা হলো। এর আগে ১৯৯০ সালে পদে আসীন অবস্থায় আইরিশ রিপাবলিকানদের হামলায় কনজারভেটিভ একজন এমপি মারা গিয়েছিলেন। সূত্র : বিবিসি।
 


 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন