শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইসরায়েলি সেনাদের গুলিতে ৩১ ফিলিস্তিনি গুলিবিদ্ধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০১৯, ১২:৪২ পিএম

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, গাজায় সাপ্তাহিক বিক্ষোভের সময় ইসরায়েলি সেনাদের গুলিতে ৩১ ফিলিস্তিনি গুলিবিদ্ধ হয়েছেন। এ নিয়ে আহত হয়েছে অন্তত ৭৭ জন। তুর্কি বার্তাসংস্থা আনাদোলু এজেন্সির এক প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার (২৫ অক্টোবর) উপত্যকার পূর্বাঞ্চলে ইসরায়েলি হামলায় আহত হন তারা।

টানা এক যুগের ইসরায়েলি অবরোধে পৃথিবীর বৃহত্তম উন্মূক্ত কারাগারে রূপান্তরিত হয়েছে গাজা উপত্যকা। অবরোধ প্রত্যাহারের দাবিতে গত বছর থেকে সীমান্তে প্রতি শুক্রবার সাপ্তাহিক বিক্ষোভ করে আসছে ফিলিস্তিনিরা। তখন থেকে এ পর্যন্ত সেখানকার বেসামরিক অঞ্চলে ইসরায়েলি সেনাদের গুলিতে ৩২০ ফিলিস্তিনি প্রাণ হারিয়েছে। আহত হয়েছে কয়েক হাজার।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল কেদরা বলেন, ‘আহতদের মধ্যে একজন চিকিৎসকও রয়েছেন। আহতদের গাজার বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে।’
১৯৪৮ সালে ইসরায়েল প্রতিষ্ঠার সেখান থেকে উচ্ছেদ করা হয় ফিলিস্তিনিদেরকে। সেই ভূমিতে ফেরার অধিকার দাবি করে আসছে ফিলিস্তিনিরা। ওই ফেরার দাবিকে ইহুদি ‘রাষ্ট্রের সমাপ্তি’ হিসেবে দেখছে ইসরায়েল। এ কারণে আন্দোলন সংগঠনের জন্য গাজার শাসক দল ও জাতিমুক্তি আন্দোলনের সংগঠন হামাসকে অভিযুক্ত করে তেল আবিব।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
OmarFaruq ২৬ অক্টোবর, ২০১৯, ১:০১ পিএম says : 0
হে পরওয়ারদিগার তুমি এরদোয়ানকে পুর্ন শক্তি দান করে ফিলিস্তিনের বিজয় দান করুন আমিন ইয়া রব্বুল আলামীন
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন