শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তুরস্কে পুলিশের বাধায় সমকামীদের র‌্যালি পন্ড

প্রকাশের সময় : ২১ জুন, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : তুরস্কে সমকামীদের সমাবেশ পুলিশি বাধায় পন্ড হয়ে গেছে। সমকামী অধিকারের দাবিতে রোববার পৃথিবীর বিভিন্ন দেশের সাথে একাত্মতা ঘোষণা করে এ সমাবেশের আয়োজন করেছিলো ইস্তাম্বুলের এলজিবিটি সমর্থকরা। জেলা প্রশাসনের নিষেধাজ্ঞা উপেক্ষা করে তাকসিম এলাকায় আয়োজিত ওই র‌্যালি-পূর্ব সমাবেশে জলকামান, টিয়ার গ্যাস ও রাবার বুলেট ব্যবহার করে বাধা দেয় পুলিশ।
পুলিশের সঙ্গে সংঘর্ষে সাংবাদিকসহ অন্তত দু’জন সমকামী সমর্থক আহত হয়েছে। এছাড়াও আয়োজকরা দাবি করেছেন, বেশ কয়েকজন অংশগ্রহণকারীকে পুলিশ গ্রেফতার করেছে। এর আগে রমজান মাসের পবিত্রতা রক্ষার স্বার্থে ও সমকামী-বিরোধীদের নাশকতার আশঙ্কায় পূর্বঘোষিত এই সমাবেশ ও র‌্যালি নিষিদ্ধ ঘোষণা করেছিলো ইস্তাম্বুল জেলা প্রশাসন। এটা ছিলো ইস্তাম্বুল সমকামী সমর্থকদের ২৩তম আয়োজন। তারা এবারই প্রথম এ ধরনের নিষেধাজ্ঞার মুখোমুখি হয়। তবে নিষেধাজ্ঞা অমান্য করে র‌্যালিতে আসা শতাধিক নাগরিকের সঙ্গে একাত্মতা প্রকাশ করেছেন বামপন্থি দলের নবনির্বাচিত একাধিক সংসদ সদস্য।
ইস্তাম্বুল এলজিবিটিআই সলিডারিটি এসোসিয়েশনের মুখপাত্র এবরো কিরানচি বলেন, ফুটবল সমর্থকরা দেশের যে কোন জায়গায় মিছিল-সমাবেশ করতে পারে, কিন্তু অঅমরা একটি শান্তিপূর্ণ সমাবেশ করতে চেয়ে পারিনি।
মুসলিম দেশগুলোর মধ্যে এখানেই সমকামীদের সবচেয়ে বড় সমাবেশ অনুষ্ঠিত হয়। ২০০৩ সাল থেকে এ সমাবেশ অনুষ্ঠিত হয়ে আসছে। এতে কয়েক হাজার মানুষের সমাগম হয়। কিরানচি বলেন, রমজান একটি অজুহাত। আপনি যদি রমজানকে সম্মান দেখান, তাহলে আমাদেরও সম্মান দেখাতে হবে। সমাবেশ করতে না দেয়াটা আমাদের সঙ্গে খুব বাড়াবাড়ি হয়ে গেছে। বছরে ৩৬৫ দিনের মধ্যে আমরা কেবল দু’ ঘণ্টা সময় চেয়েছিলাম। অভিযোগ করা হয়, প্রধানমন্ত্রী রিসেপ তাইপ এরদোগানের ইসলামপন্থী একে পার্টি সংখ্যালঘু, সমকামী ও নারীদের অধিকারের ব্যাপারে খুব কমই কাজ করেছে।
এদিকে, এ ঘটনার আগে তাকসিম স্কয়ারে সমকামী-বিরোধী বিক্ষোভ মিছিল থেকে পুলিশ ১১ জনকে গ্রেফতার করে। তারা তুরস্কে সমকামীদের জায়গা নেই বলে বিক্ষোভ করছিলো।
উল্লেখ্য, ২০১৩ সাল থেকে তুরস্কসহ বিশ্বব্যাপী সমকামীরা ইস্তাম্বুলে ‘গে প্রাইড প্যারেড’ নামে এই বার্ষিক অনুষ্ঠানটির আয়োজন করে আসছে। প্রতিবছর প্রায় ১০ হাজার লোক র‌্যালিটিতে অংশগ্রহণ করে। গত বছর ওই র‌্যালিকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে ভয়ানক সংঘর্ষে জড়ায় সমকামী সম্প্রদায়ের সদস্যরা। এরপর থেকেই ওই স্কয়ারে সমাবেশ নিষিদ্ধ। এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন