শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বাতিল হচ্ছে গান্ধী পরিবারের বিশেষ নিরাপত্তা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০১৯, ৫:৩৬ পিএম

এ বার ভারতের গান্ধী পরিবারের নিরাপত্তায় অবনমন হতে চলেছে। কেন্দ্রীয় সরকার সূত্রে খবর, এখন থেকে আর স্পেশাল প্রোটেকশন গ্রুপ (এসপিজি) ক্যাটাগরির নিরাপত্তা পাবেন না সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী এবং প্রিয়াঙ্কা গান্ধী ভদ্র। তার বদলে শুধুমাত্র জেড প্লাস ক্যাটেগরির নিরাপত্তাই বহাল থাকবে তাদের জন্য। শুক্রবার সন্ধ্যায় এই সংক্রান্ত আনুষ্ঠানিক ঘোষণা হতে পারে।

রাজনীতিকদের উপর হামলার আশঙ্কার প্রেক্ষিতেই তাদের নিরাপত্তা ব্যবস্থা পর্যালোচনা করা হয়। সম্প্রতি গান্ধী পরিবারের নিরাপত্তা ব্যবস্থা পর্যালোচনা করে দেখার পরই এমন সিদ্ধান্ত গৃহীত হয় বলে দিল্লি সূত্রে জানা গিয়েছে। এ নিয়ে গান্ধী পরিবার এবং কংগ্রেসের পক্ষ থেকে এখনও পর্যন্ত কোনও প্রতিক্রিয়া দেয়া হয়নি। সরকারের পক্ষ থেকেও সোনিয়া-রাহুলদের এ নিয়ে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি বলে দাবি গান্ধী পরিবারের ঘনিষ্ঠদের। 

সাধারণত প্রধানমন্ত্রী, তার পরিবার, প্রাক্তন প্রধানমন্ত্রী এবং তার পরিবারের সদস্যরাই এসপিজি নিরাপত্তা পেয়ে থাকেন। ৩০০০ সুশৃঙ্খল বাহিনী সারা ক্ষণ তাদের নিরাপত্তা দেন। আর জেড প্লাস ক্যাটেগরির নিরাপত্তায় ভিভিআইপিদের নিরাপত্তায় মোতায়েন থাকেন সিআরপিএফ সৈনিকরা। গত আগস্ট মাসে মনমোহন সিংহের এসপিজি নিরাপত্তা তুলে নেয়া হলেও, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং গান্ধী পরিবারের সদস্যরা এই নিরাপত্তা পেয়ে আসছিলেন। একই পরিবার দুই প্রাক্তন প্রধানমন্ত্রী আততায়ীদের হাতে খুন হওয়াতেই গান্ধী পরিবারকে এসপিজি নিরাত্তা দেওয়া হত। এ  বার তা তুলে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন