শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চিকিৎসার জন্য আজ লন্ডন যেতে পারেন নওয়াজ শরীফ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০১৯, ১২:০০ এএম

গত কয়েকদিন ধরেই গুরুতর অসুস্থ ৬৯ বছর বয়সী নওয়াজ শরিফ। চিকিৎসকের কথায় ও পরিবারের অনুরোধে গত শুক্রবার লন্ডনে গিয়ে চিকিৎসা করাতে সম্মত হন তিনি। শারীরিক অসুস্থতার কারণেই দুর্নীতি মামলায় আগেই জামিন পেয়েছিলেন। গত রোববার পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ও তাকে লন্ডনে যাওয়ার অনুমতি দেয়।

চিকিৎসার জন্য গতকাল সোমবার লন্ডনের উদ্দেশে রওনা হওয়ার কথা ছিল নওয়াজ শরিফের। কিন্তু, নো-ফ্লাই তালিকা থেকে তার নাম প্রত্যাহার সংক্রান্ত জটিলতায় বিলম্বিত হওয়ার কারণে আজ মঙ্গলবার লন্ডন যাত্রা করতে পারেন তিনি। সরকারি সূত্রে জানা গিয়েছে, নো-ফ্লাই তালিকায় গতকালও নওয়াজ শরিফের নাম ছিল। পাক প্রশাসনের এক কর্মকর্তা জানান, ‘ওই তালিকা থেকে নাম সরানোর ক্ষমতা রয়েছে এক মাত্র ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি বুরোর (এনএবি) চেয়ারম্যানের। কিন্তু, তিনি না থাকায় নো অবজেকশন সার্টিফিকেট দেওয়া যায়নি।’ তবে নওয়াজের চিকিৎসা সংক্রান্ত কাগজপত্র এনএবি চেয়ে পাঠিয়েছে বলে জানা গিয়েছে। পাঞ্জাবের গভর্নর চৌধুরি মোহাম্মদ সারওয়ার জানিয়েছেন, ‘যত দ্রুত সম্ভব তার নাম তালিকা থেকে সরানো হবে। তারপর লন্ডন যেতে নওয়াজ শরীফের আর কোন সমস্যা হবে না।’

আল আজিজিয়া স্টিল মিলস দুর্নীতি মামলায় দোষী সাব্যস্ত শরিফকে ২০১৮ সালে সাত বছর কারাদন্ডের নির্দেশ দেয় আদালত। তখন থেকেই তিনি লাহোরের কোট লাখপত জেলে বন্দি ছিলেন। চলতি মাসের শুরুতে তাকে হেফাজতে নেয় এনএবি। কিন্তু, শারীরিক অবস্থার অবনতি হওয়ায় তার জামিনের আবেদন করেন তার আইনজীবীরা। লাহোর হাইকোর্ট জামিন মঞ্জুর করলেও তার দেশের বাইরে যাওয়ায় নিষেধাজ্ঞা জারি হয়। আর তাতেই চরম বিপাকে পড়েন প্রাক্তন পাক প্রধানমন্ত্রী। পাক প্রশাসন সূত্রে খবর, মানবিক দৃষ্টিকোণ থেকে নওয়াজের বিষয়টি দেখা হতে পারে। ফলে সোমবার না হলেও আজ মঙ্গলবার লন্ডনের বিমান ধরার ছাড়পত্র পেতে পারেন তিনি। পাক প্রধানমন্ত্রী ইমরান খানের বিশেষ সচিব ফিরদৌস আশিক খানের কথায়, প্রধানমন্ত্রী ইমরান খান পরিষ্কার করে দিয়েছেন যে রাজনীতি ও স্বাস্থ্য সংক্রান্ত বিষয়কে সম্পূর্ণ আলাদা করেই দেখা হবে।

উল্লেখ্য, গত কয়েক দিন ধরেই অসুস্থ নওয়াজ। তার রক্তে প্লাটিলেটের পরিমাণ অস্বাভাবিক ভাবে কমে যায়। কমে যায় রক্তে শর্করার মাত্রাও। পাশাপাশি, তার রক্তচাপেরও সমস্যাও দেখা দেয়। একটি মাইনর হার্ট অ্যাটাকের ফলে বিপদ আরও বেড়ে যায়। তাকে বিদেশে নিয়ে গিয়ে চিকিৎসা করানোর পরামর্শ দেন চিকিৎসকরা। সূত্র : এএনআই, ডন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন