মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

৪০ শতাংশের বেশি মুসলমান ধর্মীয় বৈষম্যের শিকার

ইসলাম বিদ্বেষের প্রতিবাদে ফ্রান্সে বিক্ষোভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০১৯, ১২:১৭ এএম

পশ্চিম ইউরোপের দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি মুসলমানের বসবাস ফ্রান্সে। ইসলাম বিদ্বেষের বিরুদ্ধে দেশটির রাজধানী প্যারিসে এক বিশাল বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এতে প্রায় সাড়ে ১৩ হাজার মানুষ অংশ নিয়েছেন বলে জানা গেছে রোববার এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। ২০১৭ সালের পিউ রিসার্চের এক প্রতিবেদন বলছে, ফ্রান্সের মোট জনসংখ্যার প্রায় ৮.৮ শতাংশ মুসলমান। সংখ্যার হিসেবে তা প্রায় ৫৭ লাখ ২০ হাজার জন।
ইফপ নামের এক সংস্থার জরিপ বলছে, ফ্রান্সের ৪০ শতাংশের বেশি মুসলমান ধর্মীয় বৈষম্যের শিকার হয়েছে। এদিকে, ফ্রান্সের ৮৪ বছর বয়সি সাবেক এক ডানপন্থি অ্যাক্টিভিস্ট স¤প্রতি একটি মসজিদে জঙ্গি হামলা চালিয়েছেন। এতে দুজন আহত হয়েছিলেন। কয়েকটি বামপন্থি সংগঠন ও গণমাধ্যমের উদ্যোগে রোববারের সমাবেশটি আয়োজিত হয়। অকারেন্স নামের একটি সংগঠন বলছে, এতে প্রায় সাড়ে ১৩ হাজার মানুষ অংশ নিয়েছেন। অংশগ্রহণকারীর সংখ্যা নির্ধারণ করতে এএফপিসহ কয়েকটি গণমাধ্যম অকারেন্সকে দায়িত্ব দিয়েছিল। একটি গাড়ি কোম্পানিতে প্রকৌশলী হিসেবে কাজ করা ২৯ বছর বয়সি নারী আসমা ইউমোসিদ নেকাব পরে সমাবেশে অংশ নিয়েছিলেন। তিনি বলেন, ইসলাম ও পর্দা করা নারীদের সম্পর্কে ইদানীং অনেক বাজে কথা শোনা যায়।
নাদজেত ফেলা নামের এক নার্স বলছেন, তিনি আলজেরিয়ায় নেকাব পরার চাপের বিরুদ্ধে প্রতিবাদে অংশ নিয়েছেন। রোববারের সমাবেশেও তিনি ছিলেন। ফেলা বলেন, আমি নেকাব না পরার সিদ্ধান্ত নিয়েছি, কিন্তু যারা এটা পরেন তাদের আলাদা করে দেখার বিষয়টি আমাকে আহত করে। প্যারিসের পাশাপাশি মার্সেই শহরেও বিক্ষোভের আয়োজন করা হয়েছিল। সেখানে কয়েকশ' মানুষ অংশ নেন। সূত্র : ডয়েচে ভেলে, এএফপি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন