ঢাকা, সোমবার , ০৯ ডিসেম্বর ২০১৯, ২৪ অগ্রহায়ণ ১৪২৬, ১১ রবিউস সানি ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাম মন্দির নির্মাণে ৫১ হাজার রুপি দান করল কেন্দ্রীয় শিয়া ওয়াকফ বোর্ড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০১৯, ৪:০৮ পিএম

ভারতের উত্তর প্রদেশের অযোধ্যায় রাম মন্দির তৈরির করার জন্য ৫১ হাজার রুপি দান করার ঘোষণা দিয়েছেন রাজ্যটির কেন্দ্রীয় শিয়া ওয়াকফ বোর্ডের চেয়ারম্যান ওয়াসিম রিজভী। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, গতকাল বৃহস্পতিবার (১৪ নভেম্বর) রাম মন্দির প্রতিষ্ঠায় অর্থ অনুদানের ঘোষণা দিয়েছেন রিজভী। 
এসময়, বিতর্কিত এ জমি নিয়ে ভারতের সর্বোচ্চ আদালত যে রায় দিয়েছেন সেটিকে এসময়ের ‘সেরা রায়’ হিসেবেও মন্তব্য করেন রিজভী। তিনি জানান, হিন্দু ধর্মাবলম্বীদের দেবতা রামের জন্মভূমি বলে দাবি করা এ জায়গাটিতে মন্দির প্রতিষ্ঠায় আদালতের দেওয়া রায়ে তিনি সন্তুষ্ট। 
তার ব্যক্তিগত সংগঠন ‘ওয়াসিম রিজভী ফিল্ম’ থেকে তিনি মন্দির নির্মাণের জন্য ‘রাম জন্মভূমি নিয়াসকে’ ৫১ হাজার রুপি অনুদানের ঘোষণা দেন। 
অযোধ্যার এই বিতর্কিত জায়গা নিয়ে বিবাদের মূলে ছিল ১৬ শতকের বাবরি মসজিদ, যা ১৯৯২ সালে এক দাঙ্গায় ভেঙে ফেলে বেশ কিছু হিন্দু চরমপন্থি। ওই দাঙ্গায় প্রায়  দু’হাজার মানুষের প্রাণহানি হয়। অনেক হিন্দুর বিশ্বাস, একটি হিন্দু মন্দির গুড়িয়ে তার জায়গায় বাবরি মসজিদ নির্মাণ করে আক্রমণকারী মুসলিমরা। 
তবে, মুসলিমদের বক্তব্য, ১৬ শতক থেকে ১৯৪৯ সাল পর্যন্ত তারা ওই মসজিদে প্রার্থনা করে আসছেন তারা। ১৯৪৯ সালে কিছু চরমপন্থি হিন্দু মসজিদটিতে একটি রাম মূর্তি প্রতিষ্ঠা ক’রে পূজা শুরু করে। সেই থেকে হিন্দু-মুসলিম দুই সম্প্রদায়ই জায়গাটির মূল মালিকানা দাবি করে আদালতের দ্বারস্থ হয়েছে দশকের পর দশক। 
অবশেষে, ৯ নভেম্বর (শনিবার) বাংলাদেশ সময় বেলা পৌনে ১২টার দিকে ভারতের প্রধান বিচারপতি রঞ্জন গাগৈ’র নেতৃত্বে সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের একটি বেঞ্চ বহুল প্রতীক্ষিত বাবরি মসজিদ মামলার রায় ঘোষণা করেন। রায় অনুসারে, মসজিদের বিতর্কিত ওই জমি সরকার পরিচালিত একটি ট্রাস্টকে দেওয়া হবে। তারা সেখানে একটি মন্দির নির্মাণ করবে। অন্যদিকে মসজিদ নির্মাণের জন্য শহরের উপযুক্ত কোনো জায়গায় মুসলমানদের পাঁচ একর জমি দেওয়া হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (10)
Iqbal Hossain Bhuiyan ১৫ নভেম্বর, ২০১৯, ৮:০৮ পিএম says : 0
সে তাকেই ভালবাসবে যার সাথে তার হাশরনশর হবে।
Total Reply(0)
নীল প্রজাপতি ১৫ নভেম্বর, ২০১৯, ৮:০৮ পিএম says : 0
শিয়ারা যে মুসলিম নয় তা এরা আবারও প্রমাণ করলো ।
Total Reply(0)
Noor Mohammad ১৫ নভেম্বর, ২০১৯, ৫:২১ পিএম says : 0
৫শত বছরের পুরনো মসজিদ ভেঙ্গে ভন্ডামি রায়ের নামে জবরদখল করে মন্দির গড়ার শয়তানীতে কোনো মসলমান অর্থত দুরের কথা মুখিখ্ সমর্থনো দিতে পারে না তাহলে সে মুসলিমানই না।
Total Reply(0)
মোশতাক আহমদ ১৫ নভেম্বর, ২০১৯, ৪:৫৭ পিএম says : 0
শিয়ারা ইসলামের দুশমন এটা আরেকবার প্রমানিত হল।
Total Reply(0)
মোশতাক আহমদ ১৫ নভেম্বর, ২০১৯, ৪:৫৭ পিএম says : 0
শিয়ারা ইসলামের দুশমন এটা আরেকবার প্রমানিত হল।
Total Reply(0)
Bablu Bhuiyan ১৫ নভেম্বর, ২০১৯, ৮:০৯ পিএম says : 0
শিয়া সম্পর্কে ভালো করে খোঁজখবর নিয়ে তারপরে লিখুন ওরা কারা!
Total Reply(0)
Shariful Islam Shawon ১৫ নভেম্বর, ২০১৯, ৮:০৯ পিএম says : 0
শিয়া বলে কথা!!!!মুসলিমদের বিরুদ্ধে ওদের পক্ষে সবকিছুই সম্ভব
Total Reply(0)
Yourchoice51 ১৫ নভেম্বর, ২০১৯, ৯:৪০ পিএম says : 0
শিয়ারা মুসলিম কিনা তা মহান আল্লাহ-তা'লা ভালো জানেন; এ বিষয়ে বিতর্ক না সৃষ্টি করাই ভালো। তবে উপরিউল্লেখিত ব্যক্তি শিয়াদের নাম ভাঙিয়ে ব্যবসা করছে; এ ধর্মের ধার ধারে বলে মনে হচ্ছে না। তার ব্যক্তিগত সংগঠন ‘ওয়াসিম রিজভী ফিল্ম’ থেকে মন্দির নির্মাণের জন্য আরো বেশি কিছু দিলেও অবাক হবার কিছু নেই।
Total Reply(0)
Abdul Karim ১৫ নভেম্বর, ২০১৯, ১০:৪৫ পিএম says : 0
কিয়ামত পর্যন্ত তারা ইসলামের শত্রু থাকবে।
Total Reply(0)
Abdul Karim ১৫ নভেম্বর, ২০১৯, ১০:৪৬ পিএম says : 0
কিয়ামত পর্যন্ত তারা ইসলামের শত্রু থাকবে।
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন