ঢাকা, সোমবার , ০৯ ডিসেম্বর ২০১৯, ২৪ অগ্রহায়ণ ১৪২৬, ১১ রবিউস সানি ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সর্বশেষ সংঘর্ষে নিহত ৮ বলিভিয়ায় সহিংসতার মুখে

নতুন নির্বাচনের প্রস্তাব | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০১৯, ৫:৪৮ এএম

একটি এল অল্টো জ্বালানী কেন্দ্রে নিরাপত্তা বাহিনী এবং প্রাক্তন প্রেসিডেন্ট ইভো মোরালসের সমর্থকদের সংঘর্ষে কমপক্ষে ৮ জন নিহত হয়েছেন। ইভো মোরালেসের আদিবাসী সমর্থক এবং স্বঘোষিত প্রেসিডেন্ট জিনাইন অ্যানেজের অন্তর্বর্তীকালীন সরকারের সমর্থকদের মধ্যে গভীর দ্বন্দ্ব চলছে। মোরালেসের সমর্থকরা চান অ্যানেজ পদত্যাগ করুন এবং সরকার এমন একটি সর্বোচ্চ রায় ঘোষণা প্রত্যাহার করুন যাতে বলা হয়েছে যে, সেনাবাহিনী ও পুলিশ তাদের নিরাপত্তা আরোপের প্রয়াসের জন্য দায়ী থাকবে না।
এদিকে বলিভিয়ায় চলমান রাজনৈতিক সহিংসতায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩২ জনে। সহিংসতা ঠেকাতে দেশটির অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট জেনাইন অ্যানেজ কংগ্রেসকে নতুন নির্বাচন আয়োজনের অনুমোদন দেওয়ার নির্দেশ দিয়েছেন। তবে নির্বাচনের কোনও তারিখ নির্ধারণ করা হয়নি।
১০ নভেম্বর নির্বাচনে জালিয়াতির অভিযোগে দেশটির প্রেসিডেন্ট ইভো মোরালেস পদত্যাগ করে মেক্সিকোতে আশ্রয় নেন। এরপর তার সমর্থকদের সঙ্গে নিরাপত্তাবাহিনীর মধ্যে শুরু হওয়া সংঘর্ষে নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৩২ জনে। নির্বাসিত নেতা দাবি করেছেন, নিরাপত্তাবাহিনী তার আদিবাসী সমর্থকদের বিরুদ্ধে গণহত্যা চালাচ্ছে। তিনি আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতা কামনা করেছেন। মোরালেসের পদত্যাগের পর তার সমর্থকরা দেশটির রাজধানীগামী এবং অন্যান্য প্রধান প্রধান শহরের সড়ক অবরোধ করে। এতে দেশটির যান চলাচল বিঘিœত হয়।
অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট অ্যানেজ আশাবাদী যে, তার প্রস্তাবে সহিংসতার অবসান হবে। তার প্রস্তাবে নির্বাচনী ব্যবস্থার সংস্কারেরও উল্লেখ রয়েছে। আইনমন্ত্রী আলভারো আশাবাদী, যতদ্রুত সম্ভব কংগ্রেস আইনটির অনুমোদন দেবে। মোরালেসের মুভমেন্ট ফর সোশ্যালিজম পার্টিও একই রকম প্রস্তাবনা দিয়েছে।
২০ অক্টোবর বলিভিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে জয়ী হন ইভো মোরালেস। তবে বিরোধীরা তার বিরুদ্ধে কারচুপির অভিযোগ আনে। এক পর্যায়ে মোরালেসের বিরুদ্ধে তীব্র আন্দোলন শুরু হয়। ১০ নভেম্বর সেনাবাহিনীর চাপের মুখে পদত্যাগের ঘোষণা দেন বলিভিয়ার প্রথম আদিবাসী প্রেসিডেন্ট মোরালেস। সূত্র : বিবিসি ও আল-জাজিরা।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন