ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭, ২০ যিলহজ ১৪৪১ হিজরী

লাইফস্টাইল

টাক ঢাকতে আর টুপি নয়!

ফেরদৌসী রহমানঃ | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০১৯, ১২:০৩ এএম

পুরুষ কিংবা নারী, চুল পড়ে যাওয়ার সমস্যা ইদানীং প্রায় সকলেই। বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন যতটা পরিমাণ চুল ঝরে যায়, মোটামুটি সেই পরিমাণ চুলই আবার নতুন করে গজিয়ে যায়, এটাই স্বাভাবিক নিয়ম। তবে বেশ কয়েকটি কারণে অকালে চুল ঝরে যেতে পারে।কখনো দুশ্চিন্তা,ব্যাকটেরিয়ার কারণে সংক্রমণ বা অ্যালার্জি, রক্তাল্পতা, আবহাওয়া, অপুষ্টি এবং খারাপ পানি অন্যতম। অকালে চুল ঝরে যাওয়ার ক্ষেত্রে বেশির ভাগ ক্ষেত্রেই কারণ হিসেবে সামনে আসে অপুষ্টি।কয়েকটি খাবার বা মশলা নিয়মিত খেতে পারলে অপুষ্টিজনিত কারণে চুল ঝরা বন্ধ হয়ে যাবে। নতুন চুলও গজাবে। আসুন এ বিষয়ে জেনে নেওয়া যাক।

১। পালং শাকে রয়েছে ভিটামিন বি, সি, ই, আর ভিটামিন এ। এ ছাড়াও এতে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ও আয়রন। এই উপাদানগুলি চুলের গোড়া শক্ত করতে সাহায্য করে।
২। ডিমের মধ্যে প্রচুর প্রোটিন ছাড়াও ভিটামিন বি ১২, আয়রন, জিঙ্ক এবং ওমেগা সিক্স ফ্যাটি অ্যাসিড প্রচুর পরিমাণে থাকে। এগুলি চুল পড়ার সমস্যা থেকে মুক্তি দিতে পারে।
৩। বার্লির মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন ই, কিছুটা আয়রন এবং কপার থাকে। এই উপাদানগুলি শরীরে লোহিত কণিকার বৃদ্ধি ঘটিয়ে চুলের ফলিকলকে আরো শক্তিশালী করে তোলে।
৪। পেয়ারার মধ্যে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন সি। ফলে এটি কোলাজেন কার্যকারিতাকে আরো উন্নত করে চুলকে মজবুত করে।
৫। চিকেনের মধ্যে থাকে উচ্চমানের প্রোটিন যা চুলের স্বাস্থ্যকে গোড়া থেকে মজবুত করে। তাই প্রতিদিনের খাবারে চিকেন, ডিম, মাছের মতো খাবার অবশ্যই রাখুন।
৬। আমলকীতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। চুলের পরিচর্যায় যুগ যুগ ধরেই আমলকীর ব্যবহার হয়ে আসছে। প্রতিদিন একটা করে আমলকী খেতে পারলে অকালে চুল ঝরে যাওয়া থেকে রেহাই পাওয়া সম্ভব।
৭। নারকেল তেলে রয়েছে প্রচুর পরিমাণে লরিক অ্যাসিড যা চুলে প্রোটিনের জোগান দিয়ে গোড়া মজবুত করতে সাহায্য করে। মাথায় নারকেল তেল মাখার সঙ্গে সঙ্গে নারকেল তেলে রান্না করে খেতে পারলেও অকালে চুল ঝরে যাওয়ার সমস্যায় দুর্দান্ত ফল মিলবে।
৮। চুলের পরিচর্যায় মেথি অত্যন্ত কার্যকরী একটি উপাদান। মেথিতে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন ও নিকোটিনিক অ্যাসিড যা চুলের গোড়া শক্ত করে অকালে অতিরিক্ত চুল ঝরে যাওয়া রুখতে সাহায্য করে। প্রতিদিন মেথি ভেজানো জল খেতে পারলে ফল পাবেন হাতে নাতে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মোঃ আনোয়ার আলী ২৬ নভেম্বর, ২০১৯, ৭:১০ এএম says : 0
টূপি মাথায় রাখাও স্বাস্থ্যের জন্য ভালো
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন