মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভয়াবহ পরিণতির জন্য মস্কো দায়ী থাকবে : তুরস্ক

প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : রাশিয়ার বিরুদ্ধে আবার আকাশসীমা লঙ্ঘনের অভিযোগ করেছে তুরস্ক। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এ অভিযোগ করে।
খবরে বলা হয়, তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, শুক্রবার সিরিয়া সীমান্ত সংলগ্ন আকাশসীমায় প্রবেশ করে রাশিয়ার বিমান। তবে এ অভিযোগকে ভিত্তিহীন প্রপাগান্ডা বলে আখ্যা দিয়েছে রাশিয়া।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে আরও বলা হয়, গত শুক্রবার রাশিয়ার এসইউ-৩৪ বিমান তুরস্কের আকাশসীমায় প্রবেশ করে। রুশ ও ইংরেজি ভাষায় কয়েকবার সতর্ক করার পরও তাতে কর্ণপাত করেননি বিমানের পাইলট।
এ ঘটনায় আঙ্কারায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূতকে তলব করেছে তুরস্ক। দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বিমান অনুপ্রবেশের ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন। গত শনিবার তিনি সাংবাদিকদের বলেন, এ ধরনের অবিবেচক আচরণের মাধ্যমে রাশিয়া লাভবান হবে না। এতে করে রাশিয়ার সঙ্গে ন্যাটোভুক্ত দেশগুলোর সম্পর্কেরও অবনতি হবে।
তুর্কি সরকার বলেছে, গত শুক্রবার স্থানীয় সময় সকাল ১১টা ৪৬ মিনিটে রাশিয়ার একটি এসইউ-৩৪ বিমান তুরস্কের আকাশসীমা লঙ্ঘন করে। রাডার থেকে সতর্কবার্তা দেয়ার পরও রুশ বিমান তা অমান্য করেছে বলে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে দাবি করেছে। তুরস্ক রাশিয়াকে উত্তেজনা বাড়ানোর জন্য অভিযুক্ত করে বলেছে, এর ভয়াবহ পরিণতির জন্য মস্কো দায়ী থাকবে।
আকাশসীমা লঙ্ঘনের পর রাশিয়ার রাষ্ট্রদূতকে তলব করে কড়া প্রতিবাদ ও নিন্দা জানানো হয় বলে ওই বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। তবে আকাশসীমা লঙ্ঘনের ঘটনা কোথায় ঘটেছে, তা বলেনি তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয়। বিবৃতিতে তুরস্ক বলেছে, আমরা আবারো জোর দিয়ে বলছি, যে কোনো অনাকাক্সিক্ষত ঘটনা থেকে ভয়াবহ পরিণতির জন্য সম্পূর্ণভাবে রুশ ফেডারেশনকে দায়ী থাকতে হবে।
গত ২৪ নভেম্বর তুরস্ক আকাশসীমা লঙ্ঘনের অভিযোগে রাশিয়ার একটি বোমারু বিমান ভূপাতিত করে। ওই ঘটনার পর থেকে দু’দেশের মধ্যে মারাত্মক উত্তেজনা বিরাজ করছে। এ ছাড়া আঞ্চলিক ও বিশ্বশান্তির জন্যও বাধা হয়ে দাঁড়াবে এ ধরনের আচরণ। গত বছরের নভেম্বরে আকাশসীমা লঙ্ঘনের অভিযোগে একটি রুশ বিমান ভূপাতিত করে তুরস্ক। এরপর থেকে দু’দেশের সম্পর্কের অবনতি হয়। বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন