ঢাকা, শনিবার , ২৫ জানুয়ারী ২০২০, ১১ মাঘ ১৪২৬, ২৮ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

যুক্তরাষ্ট্রের পক্ষে গুপ্তচরবৃত্তির অভিযোগে ৮ ইরানি আটক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০১৯, ১:৪৯ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সিআইএ-এর সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে আট নাগরিককে আটক করেছে ইরানের নিরাপত্তা সংস্থা। গতকাল বৃহস্পতিবার গোয়েন্দা মন্ত্রণালয়ের বরাত দিয়ে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরএনএ এ খবর জানায়।

সংবাদে বলা হয়, দাঙ্গায় উপস্থিত থেকে সিআইএ’র আদেশ বাস্তবায়নের অভিযোগে ছয় জনকে আটক করা হয়। আর বাকি দুজনকে দেশের বাইরে তথ্য পাঠানোর চেষ্টার সময় আটক করা হয়।
ইরানের গোয়েন্দা সংস্থার একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ইরানে চলমান বিক্ষোভের তথ্য সংগ্রহ এবং বিদেশে স্থানান্তর করার মতো বেশ কয়েকটি উপাদান তারা চিহ্নিত ও গ্রেপ্তার করেছিল।
তিনি বলেন, 'নাগরিক-সাংবাদিকদের ছদ্মবেশে তথ্য সংগ্রহের জন্য বিভিন্ন দেশে সিআইএ-অর্থায়িত প্রশিক্ষণপ্রাপ্ত এই উপাদানগুলো দীর্ঘদিন ধরে পর্যবেক্ষণ করা হচ্ছিল। আটককৃতরা সিআইএ'র কাছ থেকে বিক্ষোভে যোগ দেওয়ার এবং প্রতিবেদন তৈরির আদেশ পেয়েছিল, বিশেষত ভিডিও।’
গত ১৫ নভেম্বর ইরানি কর্তৃপক্ষ সরকারি রেশনে দেওয়া পেট্রোলের দাম ৫০ শতাংশ বাড়ানোর ঘোষণা দিলে দেশব্যাপী নেতিবাচক প্রতিক্রিয়া তৈরি হয়। জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদে শুরু হওয়া বিক্ষোভ রূপ নেয় সরকারবিরোধী আন্দোলনে। তীব্র আন্দোলনে নিরাপত্তা বাহিনীর হাতে প্রাণ হারায় প্রায় দেড়শো মানুষ। সরকারবিরোধী এই বিক্ষোভকে ‘ভয়ানক মারাত্মক ষড়যন্ত্র’ আখ্যা দেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন