শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কলম্বিয়ায় জিকা ভাইরাস আক্রান্ত অন্তঃসত্ত্বা মহিলার সংখ্যা বৃদ্ধি

প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : কলম্বিয়ায় জিকা ভাইরাসে অন্তসত্ত্বা মহিলাদের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। গত এক সপ্তাহে এই ভাইরাস আক্রান্তের সংখ্যা দ্বিগুন হয়েছে বলে দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন। গত শনিবার দেশটির জাতীয় স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, দেশটিতে প্রায় ২ হাজার গর্ভবতী নারী এই জিকা ভাইরাসে আক্রান্ত। জিকা ভাইরাস রোগে আক্রান্ত মায়েরা যে সব সন্তান জন্ম দিচ্ছেন তারা যেমন ছোট হয়ে জন্মাচ্ছে তেমনি তাদের মাথা ও মস্তিষ্ক হচ্ছে আরো ছোট। আর তারা জন্ম নিচ্ছে জন্মগত অসুস্থতা নিয়ে। রোগটি বিভিন্ন দেশের সীমান্ত পেরিয়ে যুক্তরাষ্ট্রে ছড়িয়ে পড়ছে। সংবাদ সুত্রে জানান হয়েছে, কলম্বিয়া হলো জিকা ভাইরাস জনিত রোগীদের দ্বিতীয় আবাস স্থল। বিশ্বে বেশি জিকা আক্রান্ত দেশ হলো ব্রাজিল। মশাজাত রোগ জিকার কোনো প্রতিশোধক আবিষ্কার হয়নি, তাই এই রোগ থেকে মুক্তি পাওয়া অসম্ভব। বিশেষজ্ঞরা আশংকা করছেন, রোগটি বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে পারে।
দেশটির স্বাস্থ্য বিভাগের বুলেটিনে জানা গেছে কমপক্ষে ২০ হাজার ৯শ’ ২৭ জন মানুষ জিকা ভাইরাসে আক্রান্ত হয়েছে। আক্রান্তদের মধ্যে কমপক্ষে ২ হাজার ১শ’ ১৬ জনই গর্ভবতী নারী। এক প্রতিবেদনে জানিয়েছে, তাদের কাছে জিকা ভাইরাসে আক্রান্তের কেস অন্তর্ভূক্ত হয়েছে প্রায় ২০ হাজার ৯শ’ ২৭টি। আর এই সংখ্যার কারণে ব্রাজিলের পর জিকা ভাইরাসে আক্রান্ত দেশগুলোর মধ্যে দ্বিতীয় অবস্থানে রয়েছে কলম্বিয়া। জিকা ভাইরাস ‘বিস্ফোরক’য়ের মত ছড়িয়ে পড়ছে এবং যুক্তরাষ্ট্রে বছর ৩০ থেকে ৪০ লাখ মানুষ এই ভাইরাসে আক্রান্ত হবে বলে সতর্ক করে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। রোগটি প্রতিরোধে পদক্ষেপ নিতে আজ সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা একটি জরুরী সভা তলব করেছে। হাসপাতালগুলোতে অতিরিক্ত ৬ হাজার ভাইরাস আক্রান্ত রোগীর সংস্থান রাখতে দেশটির কর্তৃপক্ষ নির্দেশ দিয়েছে। একইসাথে মহিলাদের এই সময়ে সন্তান ধারণ থেকে বিরত থাকার এবং গর্ভবতী নারীদের গর্ভপাতের পরামর্শ দেন দেশটির স্বাস্থ্যমন্ত্রণালয়। ইকুয়েডর , এলসালভাদর, জ্যামাইকা এবং পুত্রো রিকায় মহিলাদের সন্তান ধারণে বিলম্ব করার পরামর্শ দেন। ব্রাজিল জিকা ভাইরাসের প্রধান আক্রান্তকারী দেশ। দেশটিতে আগষ্টমাসে অনুষ্ঠিত হতে যাচ্ছে অলিম্পিক গেমস। আন্তর্জাতিক অলিম্পিয়া কামিটি ঘোষনা করেছে অলিম্পিক গেম অনুষ্ঠানে কোন বিঘœ ঘটাবে না। তবে দর্শকদের সতর্ক থাকারও পরামর্শ দেন।
উল্লেখ্য, মশার মাধ্যমে ছড়াচ্ছে জিকা ভাইরাস। আর এই রোগের উপসর্গও খুব একটা বোঝা যায় না। তাই আগে থেকে সতর্ক হওয়ার কোনো উপায় নেই। এই ভাইরাসের কারণে মাইক্রোসেফেলি রোগ হয়। এতে সদ্য জন্ম নেয়া শিশুর মাথা স্বাভাবিকের তুলনায় অনেক ছোট হয়। রয়টার্স, এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন