শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০১৯, ১২:০৩ এএম

সিরিয়ায় নিহত ১৮
ইনকিলাব ডেস্ক : সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় এলাকায় রাশিয়া ও সিরিয়ার সরকারি বাহিনী বিমান হামলা চালিয়েছে। এতে অন্তত ১৮ জন বেসামরিক লোক নিহত হয়েছে। শনিবার সিরিয়ার বিদ্রোহীদের সর্বশেষ ঘাঁটি হিসেবে পরিচিত ইদলিব প্রদেশে এই হামলা হয়েছে। সিরিয়ান সিভিল ডিফেন্স হিসেবে পরিচিত দেশটির অন্যতম দাতব্য সংস্থা দ্য হোয়াইট হেলমেটস বলেছে শনিবার ইদলিবের ওই বিমান হামলায় অন্তত ১৮ জন নিহত হয়েছেন। তবে দেশটিতে কার্যক্রম পরিচালনাকারী ব্রিটেনভিত্তিক পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস নিহতের সংখ্যা ২০ বলে জানিয়েছে। আল-জাজিরা।


পুলিশসহ নিহত ১০
ইনকিলাব ডেস্ক : কেনিয়ায় একটি বাসে সন্ত্রাসবাদী হামলায় ১০ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে পুলিশের এক কর্মকর্তাও রয়েছেন। আল-কায়দার সঙ্গে যোগ থাকা আল-শাবাবই এই হামলা চালিয়েছে বলে মনে করছে পুলিশ। সোমালিয়া সীমান্তের কাছে কোতুলো এলাকায় সন্ত্রাসবাদী হামলার ঘটনাটি ঘটে। ওয়াজির শহর থেকে মানদেরা শহরে যাওয়ার পথে একটি নির্জন স্থানে মেদিনা বাস কোম্পানির একটি গাড়িতে হামলা হয়। পুলিশ জানিয়েছে, বাসটি থামানোর পর হামলাকারীরা বেছে বেছে সোমালি নয়, এমন যাত্রীদের হত্যা করে। রয়টার্স।


যুক্তরাষ্ট্রের দাবি
ইনকিলাব ডেস্ক : গত মাসে লিবিয়ার রাজধানী ত্রিপোলির আকাশে একটি মার্কিন ড্রোন গুলি করে ভ‚পাতিত করেছে রাশিয়া এমনটাই দাবি করেছে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী। এছাড়া ড্রোনটির ধ্বংসাবশেষ ফেরত দেয়ারও দাবিও করেছে তারা। শনিবার মার্কিন সেনাবাহিনীর আফ্রিকা কমান্ডের প্রধান জনোরেল স্টিফেন টাউনসেন্ড বলেন, ত্রিপোলিতে মোতায়েন রুশ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা থেকে নিক্ষিপ্ত গুলির আঘাতে ড্রোনটি বিধ্বস্ত হয়। তবে গুলি করার আগে এটি যে মার্কিন ড্রোন তা ওই ব্যবস্থা বুঝতে পারেনি বলে তিনি নিজের অনুমানের কথা জানান তিনি। সিএনএন।


সাগরে অক্সিজেন কমছে
ইনকিলাব ডেস্ক : বিশ্বব্যাপী জলবায়ুর ব্যাপক পরিবর্তন ও দ‚ষণের ফলে সাগরে অক্সিজেনের মাত্রা কমে যাচ্ছে বিপজ্জনকভাবে। এর ফলে হুমকির মুখে পড়েছে অনেক প্রজাতির মাছ ও জলজ প্রাণী। আন্তর্জাতিক পরিবেশ সংরক্ষণ বিষয়ক সংস্থা ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচারের (আইইউসিএন) এক গবেষণা প্রতিবেদনে একথা বলা হয়েছে। শনিবার আইইউসিএন-এর প্রতিবেদনের বরাত দিয়ে জানিয়েছে, মহাসাগরের পানিতে নাইট্রোজেন ও ফসফরাসের মাত্রা আশঙ্কাজনকভাবে বেড়ে যাচ্ছে। এতে মারাত্মক হুমকির মুখে পড়ছে সামুদ্রিক জীববৈচিত্র্য। বিবিসি।


রাজধানী সরাচ্ছে মিসর
ইনকিলাব ডেস্ক : কায়রো থেকে রাজধানী সরিয়ে নিচ্ছে মিশর। এখনকার রাজধানী কায়রো থেকে ৫০ কিলোমিটার প‚র্বে গড়ে তোলা হচ্ছে বিশাল প্রকল্পের এই নতুন রাজধানী। রাষ্ট্রীয় একটি কোম্পানি এই রাজধানী গড়ে তোলার দায়িত্ব পালন করছে। ২০২০ সালের মাঝামাঝি নতুন রাজধানী চালু হবে বলে আশা করছেন দেশটির কর্মকর্তারা। এতে বলা হয়, মরুভ‚মির মধ্যে নির্মাণ করা হচ্ছে ওই নতুন শহর। কোন মরুভ‚মি সেটা তার নাম রিপোর্টে প্রকাশ করা হয় নি। তবে যে কোম্পানিটি তা নির্মাণের কাজ পেয়েছে তার শতকরা ৫১ ভাগের মালিকানা সেনাবাহিনীর, বাকি ৪৯ শতাংশের মালিক দেশটির গৃহায়ণ বিষয়ক মন্ত্রণালয়। এপি, দ্য গেøাব
অ্যান্ড মেইল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন