শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউনেসকো হেরিটেজের তালিকায় এবার থাই মাসাজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০১৯, ৭:০৫ পিএম

ইউনেসকোর হেরিটেজ তালিকায় এবার নাম উঠতে চলেছে থাইল্যান্ডের প্রায় ২ হাজার বছর পুরনো মাসাজ পদ্ধতি ‘নুয়াড থাই’-এর। সব দিক ঠিক থাকলে চলতি মাসেই ইউনেসকো হেরিটেজ উপাধি পেতে চলেছে এই থাই মাসাজ পদ্ধতি। কলোম্বিয়ার রাজধানী বোগোতা-এ আয়োজিত ইউনেসকোর বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়েছে। ১৪ ডিসেম্বরের মধ্যেই জানিয়ে দেয়া হবে চূড়ান্ত সিদ্ধান্ত।

থাইল্যান্ডের ইতিহাসের সঙ্গে ‘নুয়াড থাই’ মাসাজ প্রায় ২ হাজার বছর ধরে জড়িত। তবে ১৯৬২ সালে রিক্লাইনিং বুদ্ধা স্কুল-এর দৌলতেই সাধারণ মানুষ এই মাসাজ সম্পর্কে জানতে পারেন। ওয়াট ফো মন্দিরের ভিতরে অবস্থিত রিক্লাইনিং বুদ্ধা স্কুল এখনও পর্যন্ত প্রায় ২ লাখ শিক্ষানবীশকে এই মাসাজ পদ্ধতি শিখিয়েছে, যারা বর্তমানে বিশ্বের ১৪৫টি দেশে ছড়িয়ে রয়েছেন।

এই বিশেষ ধরনের মাসাজে ডিপ স্ট্রেচিং এবং বডি ট্যুইস্টিং করা হয় বুড়ো আঙুল, কনুই, হাঁটু ও পা-এর সাহায্যে। শরীরের বিভিন্ন আকুপাংচার পয়েন্টে চাপ দেওয়া হয় যাতে শরীরে রক্ত সঞ্চালন উন্নত হয়। পেশির যন্ত্রণা সারাতেও উপকারী এই মাসাজ।

সংবাদসংস্থা এএফপি-কে দেওয়া সাক্ষাৎকারে রিক্লাইনিং বুদ্ধা স্কুলের ডিরেক্টর প্রীদা তাংত্রোংচিত্র জানিয়েছেন, ‘থাইল্যান্ডে চাকরি খুঁজে মানুষ হয়রান। তাদের জন্যে এই চাকরি খুবই উপযোগী কারণ এখানে নিজের হাত এবং শিক্ষা ছাড়া আর কিছুরই প্রয়োজন পড়ে না।’ সূত্র: এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন