শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

লিবিয়ায় জে. হাফতারকে বৈধতা দেয়ার ব্যাপারে এরদোগান সতর্কতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান শুক্রবার ত্রিপোলিতে আন্তর্জাতিক-সমর্থিত সরকারের পরিবর্তে লিবিয়ার জেনারেল খলিফা হাফতারকে বৈধতা দেয়ার ব্যাপারে সতর্ক করে দিয়েছেন। আনাদোলু এজেন্সীকে উদ্ধৃত করে মিডল ইস্ট মনিটর একথা জানিয়েছে।
গণমাধ্যমটি জানিয়েছে, মালয়েশিয়া সফর শেষে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে এরদোগান বলেন: ‘হাফতার রাজনৈতিকভাবে বৈধ নয়। কিছু পক্ষ রয়েছে যারা তাকে বৈধতা দেওয়ার চেষ্টা করছেন। ফাইজ আল-সাররাজ হচ্ছেন (ইউএন-সমর্থিত লিবিয়ার সরকার প্রধান) নেতা ও আইনগত প্রতিনিধি’। এরদোগান উল্লেখ করেন যে, মিসর, সংযুক্ত আরব আমিরাত, ফ্রান্স এবং ইতালি এই প্রয়াসে অংশ নিচ্ছে। গোপনভাবে রাশিয়ার সম্পৃক্ততায়ও তিনি হতাশা প্রকাশ করেন।
‘আমরা লিবিয়ায় রাশিয়ান ওয়াগনার গ্রæপ ভাড়াটেদের ব্যাপারে নির্লিপ্ত থাকতে পারি না,’ তিনি ঘোষণা করেন। ওয়াগনার গ্রæপের ঠিকাদাররা ত্রিপলিতে আন্তর্জাতিক-স্বীকৃত সরকারের বিরুদ্ধে জেনারেল হাফতারের পাশাপাশি লড়াই করছেন। তুরস্ক লিবিয়ায় সেনা পাঠানোর সম্ভাবনা নিয়ে মস্কোর উদ্বেগ প্রকাশ করে রাশিয়ার ইন্টারফ্যাক্স নিউজের প্রতিবেদনের পরে এরদোগানের এই হুঁশিয়ারি এল। খবরে আরো বলা হয় যে, আঙ্কারা ও ত্রিপোলির মধ্যকার নিরাপত্তা চুক্তি অনেক প্রশ্নের জন্ম দিয়েছে।
একটি বিবৃতিতে বলা হয়েছে, লিবিয়ার মন্ত্রিপরিষদ বৃহস্পতিবার সর্বসম্মতভাবে তুরস্কের সাথে সমঝোতা স্মারক (এমওইউ) অনুমোদন করেছে। আঙ্কারা এবং ত্রিপোলি গত ২৭ নভেম্বর দু’টি সমঝোতা স্বাক্ষর করেছে - একটি সামরিক ও নিরাপত্তা সহযোগিতা সম্পর্কিত এবং অন্যটি উভয় পক্ষের মধ্যে ভ‚মধ্যসাগরে পূর্ব সীমানা নির্ধারণকারী।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন