ঢাকা, বুধবার, ১৯ ফেব্রুয়ারি ২০২০, ০৬ ফাল্গুন ১৪২৬, ২৪ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

ছোট থেকেই অনেকে বড় উদ্যোক্তা হচ্ছেন

চট্টগ্রামে এনবিআর চেয়ারম্যান

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

এদেশের সমৃদ্ধি হবে তাতে সন্দেহ নেই মন্তব্য করে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেছেন, ছোট থেকেই অনেকে বড় উদ্যোক্তা হচ্ছেন। শূন্য থেকে শুরু করে নারী উদ্যোক্তাদের অনেকে পণ্য রফতানিও করছেন। তিনি গতকাল বুধবার হোটেল আগ্রাবাদে ১৩তম ইন্টারন্যাশনাল উইমেন’স এসএমই এক্সপোর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশ ব্যাংকের উচিত নারী উদ্যোক্তাদের ঋণ নীতিমালা মনিটরিং করা। তারা যেন ঋণ পান। নারীরা ঋণখেলাপি হন এমনটা দেখা যায় না। এনবিআর চেয়ারম্যান বলেন, এত উদ্যোক্তা তৈরি হচ্ছে নিয়মিত। চট্টগ্রামে নারীরা সততা ও নিষ্ঠার সাথে ব্যবসা করে যাচ্ছেন উল্লেখ করে তিনি বলেন, অন্য এলাকায় এমনটা বিরল। নারীর ক্ষমতায়ন হচ্ছে, তারাও এগিয়ে যাচ্ছেন। নারী উদ্যোক্তাদের মেলা আয়োজনের প্রশংসা করে তিনি বলেন, এক মাসের মেলা আরও এক সপ্তাহ বেশি চলেছে। এ মেলার মাধ্যমে আরও নতুন নতুন উদ্যোক্তা তৈরি হচ্ছেন।

তিনি নারী উদ্যোক্তাদের উদ্দেশে বলেন, ট্যাক্স ও ভ্যাট দেন কিনা সেটি খেয়াল রাখবেন। উৎপাদিত পণ্যের মূল্যের ওপর সরকারের প্রাপ্য ট্যাক্স ও ভ্যাট। যদি সরকারের হাতে টাকা না থাকে এত উন্নয়ন কীভাবে করবে। এটি সরকারের ন্যায্য পাওনা। যারা সামর্থ্যবান আইন অনুযায়ী সরকারকে কর দেওয়া তাদের কর্তব্য। জিডিপির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হতে হবে রাজস্ব বৃদ্ধির হার। তিনি বলেন, এদেশের মানুষ খুব মেধাবী। ছোট থেকে বড় উদ্যোক্তা হন। প্রচুর মানুষ আছে। তাই এদেশের সমৃদ্ধি হবে এতে সন্দেহ নেই। মানুষ বাড়ছে কিন্তু কোনো চাপ অনুভব হয় না। অভ্যন্তরীণ চাহিদা বাড়ছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান বলেন, ব্যবসা-বাণিজ্যের জন্য নিরাপত্তা দরকার। নারীরা এগিয়ে যাচ্ছেন। চট্টগ্রামে নারী উদ্যোক্তাদের সংখ্যা দিন দিন বাড়ছে। অনলাইন, মিডিয়া, ব্যাংক নারীদের সহায়তা করছে। প্রধানমন্ত্রীর কারণেই নারীদের ইতিবাচক পরিবর্তন দেখছি আমরা।

চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, এসএমই খুব বেশি জনপ্রিয় হচ্ছে না আমাদের দেশে। চীন, জাপানে এসএমইর ভিত্তি মজবুত। মাসব্যাপী মেলা আয়োজন করে চট্টগ্রামের নারী উদ্যোক্তারা কঠিন কাজটি সফল করেছে। নারীরা ঋণখেলাপি হন না। প্রধানমন্ত্রী নারীর ক্ষমতায়নে কাজ করছেন। দেশের অর্ধেকের বেশি নারীকে উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে হবে।
উইমেন চেম্বারের প্রতিষ্ঠাতা মনোয়ারা হাকিম আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন পুনাক সভানেত্রী মির্জা মাহাবুবা সোমা, এবি ব্যাংকের সিনিয়র অফিসার এসএম শাহজাহান, আবিদা মোস্তফা, নারী উদ্যোক্তা বেবী হাসান প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন উইমেন চেম্বারের সিনিয়র সহ-সভাপতি ড. মুনাল মাহবুব।
কর ও রাজস্ব আহরণ আরও গতিশীল করুন
কর ও রাজস্ব আহরণ আরও গতিশীল করার তাগিদ দিলেন অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া। গতকাল বুধবার চট্টগ্রাম কাস্টম হাউস মিলনায়তনে চট্টগ্রাম অঞ্চলের কর বিভাগ ও কাস্টম হাউস কর্মকর্তাদের সাথে বৈঠকে এ তাগিদ দেন তিনি। এনবিআর চেয়ারম্যান কর ও রাজস্ব আদায়ের ক্ষেত্রে কেউ যাতে হয়রানির শিকার না হন সে ব্যপারে সতর্ক থাকতে বলেন। তবে কর ও শুল্কফাঁকির সাথে যারা জড়িত তাদের বিরুদ্ধে কঠোর হওয়ার নির্দেশনা দেন তিনি। মিথ্যা ঘোষণায় শুল্কফাঁকি এবং অর্থপাচারে জড়িতদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ারও তাগিদ দেন তিনি। দেশে ব্যাপক উন্নয়ন হচ্ছে জানিয়ে তিনি বলেন, উন্নয়নের এ ধারা অব্যাহত রাখতে কর ও রাজস্ব আহরণ আরও বাড়াতে হবে।
এ লক্ষ্যে তিনি কর্মকর্তাদের দক্ষতা ও পেশাদারিত্বের সাথে দায়িত্ব পালনের আহ্বান জানান। বৈঠকে চট্টগ্রাম কাস্টম হাউস কমিশনার মো. ফখরুল আলমসহ বিভিন্ন কর অঞ্চলের কমিশনারগণ উপস্থিত ছিলেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন