বৃহস্পতিবার , ২৮ সেপ্টেম্বর ২০২৩, ১৩ আশ্বিন ১৪৩০, ১২ রবিউল আউয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বাংলাদেশকে যেন মধ্যম আয়ের ফাঁদে পড়তে না হয়

সাংবাদিকদের সালমান এফ রহমান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০২৩, ১২:০০ এএম

বাংলাদেশকে যেন শ্রীলঙ্কা, পাকিস্তান বা অন্যান্য দেশের মতো মধ্যম আয়ের ফাঁদে পড়তে না হয় সে ব্যাপারে সবাইকে সতর্ক থাকতে হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান। গতকাল সোমবার রাজধানীর আগারগাঁওয়ে বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ভবনে ‘পলিসি ডায়ালগ অন রোডম্যাপ স্মার্ট বাংলাদেশ’ শীর্ষক সভা শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

সালমান এফ রহমান বলেন, এলডিসি থেকে উত্তরণ হওয়া অনেক দেশই যথাযথ পদক্ষেপ না নেওয়ায় মিডল ইনকাম ট্র্যাপে পড়েছে। এটা একটা ভয়ানক ফাঁদ। প্রযুক্তি মনস্ক দক্ষ মানবসম্পদ তৈরির মাধ্যমে স্মার্ট বাংলাদেশ গড়ার দিকে না এগোলে এলডিসি গ্র্যাজুয়েশনের চ্যালেঞ্জ মোকাবিলা কঠিন। স্মার্ট বাংলাদেশের লক্ষ্যে পৌঁছতে হলে স্মার্ট সিটিজেন ছাড়াও শিক্ষা ও স্বাস্থ্য খাত নিয়ে ব্যাপক কাজ করতে হবে।

প্রধানমন্ত্রীর এই উপদেষ্টা বলেন, স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নের সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে দক্ষ কর্মী তৈরি করা। সেখানে আমাদের যথেষ্ট অগ্রগতি আছে। তিনি বলেন, একাডেমি, ইন্ডাস্ট্রি ও সরকারের মধ্যে সমন্বয় করে স্কিল ডেভেলপমেন্ট বিষয়ে কাজ করতে চাই। হায়ার স্কিল ডেভলপমেন্টের পাশাপাশি প্রাইমারি স্কুল থেকে কোডিং শেখানো বা কী কী কাজ আমরা করবো সেটা নিয়ে সার্বিক আলোচনা করেছি। বেশকিছু কোম্পানি এটা নিয়ে কাজ করছে। সেখানে আইসিটি মন্ত্রণালয় থেকে রোডম্যাপ করা হয়েছে। গ্লোবালি এটা ট্রিলিয়ন ডলারের ওপরে রয়েছে। আগামী পাঁচ বছরের মধ্যে আমরা সেমিকন্ডাক্টর ইন্ডাস্ট্রিতে ২ থেকে ৩ বিলিয়ন ডলার রফতানি করতে পারব।

সালমান এফ রহমান বলেন, চতুর্থ শিল্প বিপ্লব চলে এসেছে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ইন্টারনেট অফ থিংকস রোবটিক্স নিয়ে কাজ করতে হবে। সারা বিশ্বে যেসব নতুন প্রযুক্তি আসছে তা ধারণ করতে পারলে কিংবা ব্যবহার করতে পারলে আমরা মিডল ইনক্যাম ট্র্যাপ এড়াতে পারব।

স্মার্ট ইকোনমি পরিকল্পনা বাস্তবায়নে স্মার্ট বাংলাদেশের জন্য কী কী বাজেট সাপোর্ট দরকার তা নির্ণয়ে অংশীজনদের সঙ্গে বৈঠক করতে আইসিটি প্রতিমন্ত্রীকে তাগিদ দেন প্রধানমন্ত্রীর এই উপদেষ্টা।
এসময় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকসহ বিভিন্ন স্টেক হোল্ডাররা উপস্থিত ছিলেন। ##

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন