বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবন ১৪৩১, ১০ মুহাররম ১৪৪৬ হিজরী

জাতীয় সংবাদ

পবিত্র শবে বরাত আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০২৩, ১২:০০ এএম

পবিত্র শবে বরাত মাহে রমজানেরও আগমনী বার্তা দেয়। ১৪৪৪ হিজরী সালের মহিমান্বিত রজনী লাইলাতুল বরাত আজ। যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় আজ মঙ্গলবার দিবাগত রাতে মহান আল্লাহর রহমত কামনায় ‘নফল ইবাদত-বন্দেগীর’ মধ্যদিয়ে ধর্মপ্রাণ মুসলমানরা সারাদেশে পবিত্র শবে বরাত পালন করবেন। হিজরী বর্ষের শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাতটিকে মুসলমানরা সৌভাগ্যের রজনী হিসেবে পালন করে থাকেন। শবে বরাত মুসলামানদের কাছে লাইলাতুল বরাত নামেও পরিচিত।

ফারসি ‘শব’ শব্দের অর্থ রাত আর ‘বরাত’ শব্দের অর্থ সৌভাগ্য। আরবিতে বলে ‘লাইলাতুল বরাত’, অর্থাৎ সৌভাগ্যের রাত। মহিমান্বিত এই রাতে ধর্মপ্রাণ মুসলমানরা পরম করুণাময় মহান আল্লাহর অনুগ্রহ লাভের আশায় নফল নামাজ পড়েন, কোরআন তিলাওয়াত করেন এবং জিকিরে মগ্ন থাকেন। অতীতের পাপ-অন্যায়ের জন্য ক্ষমাপ্রার্থনা, ভবিষ্যৎ জীবনের কল্যাণ এবং মুসলিম উম্মাহ’র উন্নতি সমৃদ্ধি শান্তি কামনা করে মোনাজাত করবেন মুসলমানরা।

মুসলমানদের বিশ্বাস, মহিমান্বিত এই রাতে মহান আল্লাহতায়ালা মানুষের ভাগ্য অর্থাৎ তার নতুন বছরের ‘রিজিক’ নির্ধারণ করে থাকেন। এই রাতে বাবা-মা, আত্মীয়-স্বজনসহ প্রিয়জনদের কবর জিয়ারত করা হয়। নবী করিম (সা.) বলেছেন, ১৪ শাবান দিবাগত রাত যখন আসে, তখন তোমরা এ রাতে ইবাদতবন্দেগীতে কাটাও এবং দিনের বেলায় রোজা রাখো। কেননা, এদিন সূর্যাস্তের পর আল্লাহ তাআলা দুনিয়ার আসমানে নেমে আসেন এবং আহ্বান করেন, ‘কোনো ক্ষমাপ্রার্থী আছো কি? আমি ক্ষমা করব; কোনো রিজিক প্রার্থী আছ কি? আমি রিযিক দেব; আছ কি কোনো বিপদগ্রস্থ? আমি উদ্ধার করব।’ এভাবে ভোর পর্যন্ত আল্লাহ মানুষের বিভিন্ন প্রয়োজনের কথা উল্লেখ করে আহ্বান করতে থাকেন। (ইবনে মাজাহ: ১৩৮৪)।

পবিত্র শবে বরাত উপলক্ষ্যে আজ রাতে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে বায়তুল মোকাররম জাতীয় মসজিদসহ সারাদেশের মসজিদ মাদরাসায় শবে বরাতের গুরুত্ব ও ফযিলত সর্ম্পকে ওয়াজ, দোয়া মাহফিল, পবিত্র কোরআন তিলাওয়াত, হামদ নাতসহ বিভিন্ন অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে। বাদ মাগরিব বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পবিত্র শবে বরাতের ফজিলত ও তাৎপর্য সর্ম্পকে ওয়াজ করবেন খতিব হাফেজ মাওলানা মুফতী মোহাম্মদ রুহুল আমীন। লাইলাতুল বরাতের শিক্ষা ও করণীয় সর্ম্পকে ওয়াজ করবেন মহাখালীস্থ গাউছুল আযম জামে মসচিদের খতিব হযরত মাওলানা আব্দুর রাজ্জাক আল আযহারী। আরো ওয়াজ করবেন সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুফতী মো. মিজানুর রহমান ও শায়খুল হাদিস মুফতী নজরুল ইসলাম কাসেমী। পবিত্র শবে বরাত উপলক্ষে আগামীকাল বুধবার সরকারি ছুটি।

শবে বরাত উপলক্ষে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল পৃথক বাণী প্রদান করেছেন। প্রেসিডেন্ট তার বাণীতে বলেন, ‘মানুষের ইহকালীন কল্যাণ ও পরকালীন মুক্তির জন্য ইসলামের সুমহান আদর্শ আমাদের পাথেয়। শবেবরাতের এই পবিত্র রজনীতে আমরা সর্বশক্তিমান আল্লাহর দরবারে অশেষ রহমত ও বরকত কামনার পাশাপাশি দেশের অব্যাহত অগ্রগতি, কল্যাণ এবং মুসলিম উন্মাহর বৃহত্তর ঐক্যের প্রার্থনা জানাই। সৌভাগ্যমন্ডিত পবিত্র শবেবরাতের পূর্ণ ফজিলত আমাদের ওপর বর্ষিত হোক।’
পবিত্র শবেবরাত উপলক্ষে বাংলাদেশসহ বিশ্বের সকল মুসলমানকে আন্তরিক মোবারকবাদ জানিয়ে প্রধানমন্ত্রী তার বাণীতে পবিত্র শবেবরাতের মাহাত্মে উদ্বুদ্ধ হয়ে মানব কল্যাণ ও দেশ গড়ার কাজে আত্মনিয়োগ করার জন্য সকলের প্রতি আহ্বান জানিয়েছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (9)
Kohinur Akther Kona ৭ মার্চ, ২০২৩, ৮:৩২ এএম says : 0
আলহামদুলিল্লাহ শুকরিয়া
Total Reply(0)
ewfomjq ৭ মার্চ, ২০২৩, ৮:৩৩ এএম says : 0
квартиры на сутки
Total Reply(0)
Sydur Rahman Bachchu ৭ মার্চ, ২০২৩, ৮:৩৩ এএম says : 0
· আমিন। মহান রাব্বুল আলামীন আমাদের সমস্ত গুনাহ খাতা মাফ করে দিন এবং এই ফ্যাসিস্টের হাত থেকে জনগণকে রক্ষা করেন।
Total Reply(0)
Sk Mim ৭ মার্চ, ২০২৩, ৮:৩৩ এএম says : 0
Alhamdulillah
Total Reply(0)
Usama Ajhar ৭ মার্চ, ২০২৩, ৮:৩৩ এএম says : 0
আল্লাহপাক আমাদের প্রিয় দেশ ও দেশের মানুষকে হেফাজত করুন।
Total Reply(0)
Usama Ajhar ৭ মার্চ, ২০২৩, ৮:৩৩ এএম says : 0
আল্লাহপাক আমাদের প্রিয় দেশ ও দেশের মানুষকে হেফাজত করুন।
Total Reply(0)
Abul Kashem ৭ মার্চ, ২০২৩, ৮:৩৫ এএম says : 0
পবিত্র শবে বরাত উপলক্ষে সমস্ত মুসলিম বিশ্বের সমস্ত মুসলমানদের প্রতি আল্লাহর অশেষ মেহেরবানী বর্ণিত হোক আল্লাহ যেন সকলকে আগামী দিনের রোজাগুলো ঠিকমতো পালন করা্র তৌফিক দান করো আল্লাহর কাছে সর্বোপরি এই কামনাই করছি
Total Reply(0)
OmjPHQH ৭ মার্চ, ২০২৩, ৮:৩৫ এএম says : 0
Pills information leaflet. Brand names. mobic Best news about drugs. Read information now.
Total Reply(0)
MD RASHEL SARKER ৭ মার্চ, ২০২৩, ১০:১৪ এএম says : 0
AMIN.
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন