বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০, ১৭ শাবান সানি ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

এসএমই খাতে গুরুত্বারোপ সালমান এফ রহমানের

বিজনেস সামিট ২০২৩ এফবিসিসিআই-সিএনএন চুক্তি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

প্রতিষ্ঠার ৫০ বছর পূর্তি উপলক্ষে আগামী বছরের মার্চে ‘বাংলাদেশ বিজনেস সামিট ২০২৩’ আয়োজন করতে যাচ্ছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। এই সামিটে দেশি-বিদেশি বিনিয়োগের পাশাপাশি এসএমই খাতে জোর দেওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান।

এই উপদেষ্টা বলেন, এই বিজনেস সামিটের মাধ্যমে বিভিন্ন দেশের ব্যবসায়ী প্রতিনিধিরা বাংলাদেশের বিগত বছরের সফলতা ও সম্ভাবনা সম্পর্কে জানতে পারবে, যা বিদেশি বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগ করতে আকৃষ্ট করবে। গত ৫০ বছরে বাংলাদেশের অগ্রযাত্রা এবং আগামিতে বাংলাদেশের উন্নয়ন সম্ভাবনার কথাও এই সামিটে তুলে ধরা হবে বলে জানান তিনি।

গতকাল শনিবার মেগা এ কর্মসূচির বহুল প্রচারের লক্ষ্যে আন্তর্জাতিক গণমাধ্যম সিএনএন এর সঙ্গে এফবিসিসিআই’র সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে তিনি একথা বলেন। এই চুক্তির আওতায় চলতি বছরের ডিসেম্বর মাস থেকে আগামি বছরের মার্চ পর্যন্ত বাংলাদেশের উন্নয়ন এবং বিনিয়োগ সম্ভাবনা নিয়ে প্রচারণা চালাবে সিএনএন। এসময় এফবিসিসিআইর পক্ষ থেকে সভাপতি মো. জসিম উদ্দিন ও সিএনএন’র পক্ষ থেকে প্রতিষ্ঠানটির দক্ষিণ এশিয়া অঞ্চলের পরিচালক (সেলস) অভিজিৎ ধর এই স্মারকে স্বাক্ষর করেন।

এফবিসিসিআই সভাপতি বলেন, টেক্সটাইল, গ্রিন ইকোনমি, সার্কুলার ইকোনমি ইত্যাদি সম্ভাবনাময় খাতগুলোর প্রদর্শনী করা হবে এ সামিটে। এর মাধ্যমে বাংলাদেশে অনেক দেশের ব্যবসা বাণিজ্য রিলোকশনের সুযোগ তৈরি হবে। সামিটে দেশের মুক্তিযোদ্ধা ব্যবসায়ীসহ দেশের অর্থনীতিতে অবদান রাখা ব্যবসায়ীদের সম্মানিত করা হবে বলেও জানান এফবিসিসিআই সভাপতি।

সিএনএনের সাথে চুক্তির বিষয়ে এফবিসিসিআই সভাপতি বলেন, এই সামিটের আন্তর্জাতিক মিডিয়া পার্টনার হিসেবে সিএনএন এর সাথে আমরা চুক্তিবদ্ধ হয়েছি। তারা আমাদের এই অনুষ্ঠানের খবর বিশ্বব্যাপী প্রচার করবে। এই অনুষ্ঠানে ডব্লিউটিও’র ডিজি, ইউরোপিয়ান ইউনিয়নের ট্রেড কমিশনার, জেটরো চেয়ারম্যান, বিভিন্ন মাল্টিন্যাশনাল কোম্পানির সিইও এবং বাংলাদেশের সাথে বাণিজ্যিক সম্পর্ক আছে এমন ৩০টিরও বেশি দেশের মন্ত্রীসহ সেসব দেশের ব্যবসায়ী প্রতিনিধিদের আমন্ত্রণ করার মাধ্যমে বাংলাদেশে বিনিয়োগ সম্ভাবনাকে তুলে ধরা হবে বলেও জানান সভাপতি।

অনুষ্ঠানে এফবিসিসিআইর সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, সহ-সভাপতি এম এ মোমেন, সালাউদ্দিন আলমগীর, পরিচালক সৈয়দ সাদাত আলমাস কবির, আনোয়ার উল-আলম চৌধুরী (পারভেজ), আবুল কাসেম খান, মহাসচিব মোহাম্মদ মাহফুজুল হক প্রমুখ উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন