শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জামিয়া বিশ্ববিদ্যালয়ে চারদিনে তিনবার গুলি!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

গত চারদিনের মধ্যে এই নিয়ে তৃতীয়বার, দক্ষিণ দিল্লির জামিয়া বিশ্ববিদ্যালয় চত্বরে গুলি চালানো হল। পুলিশ জানিয়েছে, কিছু শিক্ষার্থী তাদের কাছে অভিযোগ করেছে যে, বিশ্ববিদ্যালয়ের গেট থেকে গুলি চালায় বন্দুকবাজরা।

জানা গেছে, রোববার রাতেও বিশ্ববিদ্যালয় চত্বরে গত কয়েকদিনের মতো সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদ সমাবেশ চলছিল। সেই সময়েই রাতের অন্ধকারে একটি স্কুটারে করে এসে বন্দুক হামলা চালায় ২ সন্দেহভাজন। হামলাকারীদের মধ্যে একজন লাল জ্যাকেট পরে এসে বিশ্ববিদ্যালয়ের ৫ নং গেটের কাছে গুলি চালায় বলে জানিয়েছে জামিয়া সমন্বয় কমিটির সদস্যরা। তবে ওই গুলি চালনার ঘটনায় কেউ আহত হননি বলেই জানা গেছে। এদিকে শাহীননবাগে সিএএ-বিরোধী বিক্ষোভ চলছে গত প্রায় ২ মাস ধরে। জামিয়া বিশ্ববিদ্যালয় দিল্লির শাহীনবাগের অবস্থান-বিক্ষোভের অঞ্চলের থেকে প্রায় ২ কিলোমিটার দ‚রে।
গুলির বিষয়ে দিল্লি পুলিশের এক উর্ধ্বতন কর্মকর্তা জগদীশ যাদব জানান, ‘প্রত্যক্ষদর্শীদের বয়ান রেকর্ড করা হয়েছে। তার ভিত্তিতেই একটি এফআইআরও দায়ের করা হয়েছে। পুলিশের একটি দল ঘটনাস্থলে গিয়ে বিশ্ববিদ্যালয়ের ৫ ও ৭ নং গেটের কাছ থেকে সিসিটিভি ফুটেজ সংগ্রহ করবে। সেই বিষয়গুলিও এফআইআর-এ অন্তর্ভুক্ত করা হবে। ঘটনার তদন্ত করে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।’
ওই হামলার সময় বিশ্ববিদ্যালয়ের গেটের কাছে জড়ো হওয়া মানুষজনের টুইট করা মোবাইল ভিডিওগুলিতে বন্দুকের গুলির শব্দ শুনতে পাওয়া যায় এবং দেখা যায় লোকজন আতঙ্কে দৌড়াদৌড়ি করছেন। জামিয়া নগরের পুলিশ কর্মকর্তারা ওই জায়গায় গিয়ে এলাকাটি তল্লাশি করেছেন। যদিও সেখানে কোনও খালি বুলেট শেল পাওয়া যায়নি। এছাড়াও, যে গাড়িতে করে হামলাকারীরা এসেছিল তা নিয়েও এক একজন এক একরকম বলছেন। কেউ কেউ জানিয়েছেন একটি স্কুটারে করে এসে ওই হামলা চালানো হয়, আবার অন্যরা বলছে যে হামলাকারীরা একটি চারচাকার গাড়িতে করে এসেছিল। ঘটনার পর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ বহু মানুষজন থানার বাইরে জড়ো হন। তাদেরকেও ঘটনার সম্পর্কে আলাদা করে অভিযোগ জানাতে বলা হবে।
এর আগে গত বৃহস্পতিবার পুলিশের উপস্থিতিতেই জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের সামনে আন্দোলনরত শিক্ষার্থীদের লক্ষ্য করে গুলি চালায় রামভক্ত গোপাল নামে এক তরুণ। আহত হন জামিয়া বিশ্ববিদ্যালয়ের এক ছাত্র। তারপর শনিবার দিল্লির শাহীনবাগের বিক্ষোভেও হামলার ঘটনা ঘটে। তার রেশ কাটতে না কাটতেই ২৪ ঘণ্টার মধ্যে ফের জামিয়ায় গুলি চলল। সূত্র : এনডিটিভি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন