শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

১৩ ফেব্রুয়ারি পাকিস্তান সফরে যাচ্ছেন এরদোয়ান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২০, ৩:৫০ পিএম

আগামী ১৪  ফেব্রুয়ারি পাকিস্তানের জাতীয় সংসদের যৌথ অধিবেশনে ভাষণ দেবেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। গতকাল বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) এ তথ্য জানিয়েছেন দেশটির জাতীয় সংসদের স্পিকার আসাদ কায়সার।
ডনের প্রতিবেদনে উল্লেখ করা হয়, আগামী ১৩ ফেব্রুয়ারি দুই দিনের সফরে পাকিস্তান আসবেন তুর্কি প্রেসিডেন্ট। সফরে উভয় দেশের মধ্যে সম্পর্ককে আরো জোরদার করার ব্যাপারে আলোচনা করা হবে। পাশাপাশি কাশ্মিরসহ আরো কয়েকটি ইস্যুতে পাকিস্তানকে পূর্ণ সমর্থন জানাবেন তিনি।
এরদোগানের এ সফর তুরস্ক, মালয়েশিয়াসহ মুসলিম বিশ্বের নেতাদের সঙ্গে সম্প্রতি পাকিস্তানের যে দূরত্ব তৈরি হয়েছে তা নিরসনে বিশেষ ভূমিকা রাখবে বলে জানিয়েছে দ্য ইকোনোমিক টাইমস।
সংবাদমাধ্যমটি জানায়, পাকিস্তানের সঙ্গে তুরস্কের প্রতিরক্ষা সম্পর্ক অনেক পুরনো। এই সম্পর্ক আরো জোরদার করতে এরদোগান বেশ কিছু সুনির্দিষ্ট পদক্ষেপ নিয়েছেন।
কুয়ালালাম সম্মেলনে যোগ না দিয়ে সৌদি পররাষ্ট্রমন্ত্রীকে স্বাগত জানানো নিয়ে তুরস্ক, মালয়েশিয়াসহ মুসলিম বিশ্বের নেতাদের সঙ্গে যে দূরত্ব তৈরি হয়েছে তা ঘোচানোর চেষ্টা করছে পাকিস্তান।
এরই অংশ হিসেবে আগামী ১৩ ফেব্রæয়ারি ইসলামাবাদ সফর করবেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান।
গত বছরের অক্টোবরে কাশ্মির ইস্যু নিয়ে পাকিস্তান সফর করার কথা ছিল এরদোয়ানের। পরবর্তীতে সিরিয়ায় কুর্দি জঙ্গিদের বিরুদ্ধে সামরিক আক্রমণে তুরস্কের জড়িত থাকার কারণে সফরটি স্থগিত করা হয়। এ নিয়ে সে সময় যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোতে উত্তেজনা বেড়ে যায়।
সর্বশেষ নওয়াজ শরীফের শাসনামলে ২০১৬ সালে পাকিস্তান সফর করেছিলেন এরদোয়ান। সে সময় দেশটির সংসদে ভাষণও দিয়েছিলেন তিনি। এ নিয়ে চতুর্থবারের মত পাকিস্তানের সংসদে ভাষণ দিতে যাচ্ছেন এরদোয়ান। 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মাই নেম আব্দুল আলিম ৭ ফেব্রুয়ারি, ২০২০, ১১:৩৫ পিএম says : 0
হায় আল্লাহ আপনি রজব তাইয়্যেব এরদোগান কে সুস্থ রাখুন ভালো রাখুন তাকে দীর্ঘ হায়াত দান করুন
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন