ঢাকা শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ১২ রবিউস সানি ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

‌সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

সরিয়ে দিলো

প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় ব্যর্থতার দায়ে বেশ কয়েকজন কর্মকর্তাকে দায়িত্ব থেকে সরিয়ে দিয়েছে চীন। এদের মধ্যে রয়েছেন হুবেই প্রদেশের স্বাস্থ্য কমিশনের প্রধান ও পার্টি সেক্রেটারি। এছাড়াও বেশ কয়েকজনের পদাবনতি করা হয়েছে। দায়িত্বে পালনে ব্যর্থতায় সরিয়ে দেওয়া হয়েছে স্থানীয় রেড ক্রসের ডেপুটি পরিচালককেও। সিনহুয়া।


ষড়যন্ত্রকারী আটক!

১৯৯৩ সালে মুম্বাই শহরে ধারাবাহিক বিস্ফোরণের অন্যতম এক ষড়যন্ত্রকারী আটকের কথা জানিয়েছে ভারতীয় পুলিশ। রবিবার রাতে দুবাই যাওয়ার সময় মুম্বাই বিমানবন্দর থেকে তাকে আটক করে গুজরাটের সন্ত্রাসবিরোধী স্কোয়াড (এটিএস)। সোমবার ভারতীয় কর্মকর্তারা জানিয়েছেন, মুনাফ হালারি নামের ওই ব্যক্তির কাছ থেকে পাকিস্তানি পাসপোর্ট উদ্ধার করা হয়েছে। এনডিটিভি।


ভারতীয় সেনা নিহত
ভারত-পাকিস্তানের কাশ্মীর নিয়ন্ত্রণ রেখায় (এলওসি) দুই দেশের সেনাবাহিনীর মধ্যে গোলাগুলিতে এক ভারতীয় সেনা নিহত হয়েছে। আহত হয়েছে একজন মেজর পদমর্যাদার কর্মকর্তাসহ তিনজন। আইএসপিআর’র বিবৃতিতে বলা হয়েছে, কোনও ধরনের উসকানি ছাড়াই আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে হামলা চালিয়েছে ভারত। পরে এর ‘যথাযথ জবাব’ দিয়েছে পাকিস্তানের সেনাবাহিনী। ডন।


কাবুলে নিহত ৫
আফগানিস্তানের রাজধানী কাবুলের একটি সামরিক একাডেমির কাছে আত্মঘাতী বোমা হামলাকারীর ঘটানো বিস্ফোরণে পাঁচ জন নিহত হয়েছেন।মঙ্গলবার সকালের ব্যস্ত সময়ে সরকার পরিচালিত প্রতিরক্ষা বিশ্ববিদ্যালয় মার্শাল ফাহিম সামরিক একাডেমির প্রবেশ পথের কাছে হামলাটি হয়। কোনো গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি। রয়টার্স।


নির্বাচন থেকে দূরে
আগামী ২১ শে ফেব্রুয়ারি ইরানে পার্লামেন্ট নির্বাচন। দেশটির গার্ডিয়ান কাউন্সিল নিজস্ব ক্ষমতা ব্যবহার করে নির্বাচনে সংস্থারপন্থি শতকরা ৯০ ভাগ প্রার্থীকে নির্বাচন থেকে দ‚রে রেখেছে। এই কাউন্সিলে ১২ জন ধর্মীয় ও আইন বিষয়ক বিশেষজ্ঞকে নিয়োগ দেন দেশটির সুপ্রিম নেতা। আরব নিউজ।


আত্মঘাতী হামলা
প্রতীকী ছবিআফগানিস্তানের রাজধানী কাবুলে সরকার পরিচালিত একটি প্রতিরক্ষা বিষয়ক বিশ্ববিদ্যালয়ের প্রবেশ পথে আত্মঘাতী হামলা হয়েছে। এতে বেশ কিছু মানুষ হতাহত হয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেছেন, বিস্ফোরণ ঘটেছে সেখানে। এটা আত্মঘাতী হামলা। বেসামরিক মানুষ হতাহত হয়েছেন। আল-জাজিরা।


যন্ত্রাংশের অভাবে
করোনাভাইরাস সংকটে এবার গাড়ি উৎপাদন বন্ধ হচ্ছে বিশ্বের অন্যতম জনপ্রিয় কোম্পানি নিসানের। চীনা যন্ত্রাংশের অভাবে তারা জাপানের একটি কারখানা বন্ধ রাখার ঘোষণা দিয়েছে। ওই কারখানায় নিসানের সেরেনা ও এক্স-ট্রেইল মডেলের গাড়ি তৈরি হয়। জাপানের কিয়ুশু এলাকার কারখানাটি আগামী ১৪ থেকে ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ রাখা হবে। বিবিসি।


বোরকায় মন্ত্রী শোকজ
বোরকা নিয়ে বিতর্কিত মন্তব্য করায় মন্ত্রী রঘুরাজ সিংকে শোকজ করেছে তার দল বিজেপি। সেই সঙ্গে তার বিরুদ্ধে সংগঠনের নীতিবিরোধী কাজ করার অভিযোগ আনা হয়েছে। উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথের মন্ত্রিসভার সদস্য রঘুরাজ সিংকে সোমবার শোকজ করা হয়। তিনি বলেন, শ্রীলঙ্কা, জাপান ও আমেরিকার পাশাপাশি অমুসলিম দেশগুলো ইতিমধ্যে বোরকা নিষিদ্ধ করেছে। তাহলে ভারতে নয় কেন? এনডিটিভি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন