ঢাকা বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১৭ অগ্রহায়ণ ১৪২৭, ১৬ রবিউস সানি ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

দিল্লি-কলকাতায় ট্রাম্পবিরোধী বিক্ষোভ-কর্মসূচির ডাক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২০, ৫:৩৪ পিএম

৩৬ ঘণ্টার সফরে ভারতের মাটিতে পা রেখেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্পের সঙ্গে রয়েছেন মেলানিয়া ট্রাম্প, ইভাঙ্কা ট্রাম্প ও জেরড কুশনার। ট্রাম্পের এই সফরে দুদেশের মধ্যে বিভিন্ন বাণিজ্যিক চুক্তি হওয়ার সম্ভাবনা রয়েছে। এদিকে তাদেরকে স্বাগত জানাতে নেওয়া হয়েছে বিভিন্ন কার্যক্রম।
অপরদিকে নিজেদের স্বার্থ ক্ষুণœ হয়, এমন একগুচ্ছ নীতি নিয়ে চলছে ট্রাম্প প্রশাসন এমন অভিযোগ ভারতের বাম ও অন্যান্য বিরোধী দলগুলোর। এসব অভিযোগকে সামনে রেখেই মার্কিন প্রেসিডেন্টের ভারত সফরের সময়ে প্রতিবাদে নামছে বিজেপি বিরোধীরা। দিল্লি, কলকাতাসহ দেশটির নানা শহরে ট্রাম্পবিরোধী কর্মসূচির ডাক দিয়েছে বিরোধীদলগুলো।
এদিকে ভারতের মাটিতে ট্রাম্প পৌঁছনোর আগ মুহূর্তেই মার্কিন প্রশাসনের বেশ কিছু সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলেছে ভারতের অন্যতম শক্তিশালী রাজনৈতিক দল কংগ্রেস। অভিযোগ করে অল ইন্ডিয়া কংগ্রেসের মুখপাত্র রণদীপ সিংহ জানান, এইচ ওয়ান-বি ভিসার সমস্যার কি হবে? আমেরিকা ১৯৭৪ সালের পরে এই প্রথম শুল্কবিহীন আমদানিকারকের তালিকা (জিএসপি) থেকে ভারতকে বাদ দিয়েছে। 'হাউডি মোদি' এবং 'নমস্তে ট্রাম্প'র পরে এই সমস্যার সমাধান কি হবে?
ট্রাম্প নাগরিক অভিনন্দন সমিতি’র নাম করে সরকার কেন একশ কোটি টাকা খরচ করছে এ নিয়ে কংগ্রেসের মতোই প্রশ্ন তুলেছেন দেশটির বাম নেতৃত্বরা। তাদের অভিযোগ, কৌশলগত সমঝোতার নামে দেশের সার্বভৌমত্বের সঙ্গে আপোষ করা হচ্ছে।
ট্রাম্পের এই সফরের সময় দেশ জুড়ে দুইদিনের প্রতিবাদের ডাক দিয়েছে সারা ভারত শান্তি ও সংহতি সংস্থা (এআইপিএসও)। এছাড়া নানা রাজ্যে বিভিন্ন কর্মসূচি দিয়েছে বাম দলগুলো। কর্মসূচির অংশ হিসেবে, দিল্লির যন্তর মন্তরে হবে প্রতিবাদী সমাবেশ। এছাড়া কলকাতায় ধর্মতলা থেকে মার্কিন তথ্যকেন্দ্রের দিকে মিছিল নিয়ে যাবে বাম যুব ও ছাত্রেরা। বিকালে একই পথে মিছিল করবে শ্রমিক, মহিলা ও কর্মচারী সংগঠন। আর কলকাতার ধর্মতলায় ট্রাম্পের কুশপুতুল পুড়িয়ে বিক্ষোভ দেখাবে এসইউসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন