শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ওমরাহ নিষেধাজ্ঞায় মক্কা-মদিনার হোটেলগুলোর ক্ষতি ৪০ শতাংশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ ফেব্রুয়ারি, ২০২০, ১১:৫৪ এএম

ওমরাহ পালন ও মসজিদে নববিতে ভ্রমণে নিষেধাজ্ঞা অব্যাহত থাকলে পবিত্র শহর মক্কা ও মদিনায় হোটেল খাতে আগের বছরের একই সময়ের তুলনায় ৪০ শতাংশ ক্ষতির মুখে পড়বে। সউদী কর্মকর্তাদের বরাতে আরব নিউজের খবরে এমন তথ্য জানা গেছে। হোটেল, এয়ারলাইনস, ক্যাটারিং ও যাতায়াতের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞার প্রভাব পড়বে।
হজ ও ওমরাহ যাত্রীদের নিরাপত্তার কথা বিবেচনায় নিয়েই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। এখন বিকল্প কোনো সংস্কার আনার কথাই ভাবা হচ্ছে বলে জানালেন কর্মকর্তারা।
ঘরোয়া হজযাত্রীদের প্রতি সমর্থন অব্যাহত থাকবে বলেও জানিয়েছে দেশটি। মক্কা শিল্প ও বাণিজ্য চেম্বারের প্রধান আবদুল্লাহ ফিলালি বলেন, মক্কার হোটের খাতে একটি কঠিন মৌসুম পার করতে যাচ্ছে। শহরটিতে প্রায় এক হাজার ৩০০টি হোটেল রয়েছে।
ওমরাহ পালনে নিষেধাজ্ঞা বহাল থাকলে এসব হোটেলকে ব্যাপক ক্ষতির মুখে পড়তে হবে। ফিলালি বলেন, করোনাভাইরাস মহামারীতে দুই শহরের হোটেল খাতে মারাত্মক অর্থনৈতিক পরিণতি বহন করতে যাচ্ছে। কাজেই এই নিষেধাজ্ঞা অব্যাহত রাখা হলে হোটেল খাতকে ৪০ শতাংশ খেসারত দিতে হবে।
তিনি আরও বলেন, মক্কা ও মদিনার আবাসন খাত পেশাগত সংকটে পড়তে যাচ্ছে। আর ওমরাহ নিষেধাজ্ঞা তাতে আরও চাপ বাড়াতে যাচ্ছে।
কাজেই এই খাতে কী ঘটতে যাচ্ছে, তা নিয়ে কেউ ভবিষ্যৎদ্বাণী করতে পারছেন না। তিনি বলেন, এই খাত বড় ক্ষতির মুখে পড়তে যাচ্ছে। সামনে পবিত্র মাস রমজান আসছে। ওই সময়টায় সব ক্ষতি পুষিয়ে নেয়া সম্ভব।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন