শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনা আতঙ্কে ভারতে ভার্চুয়াল কোর্ট চালু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০২০, ৪:১৭ পিএম

করোনাভাইরাসকে (কোভিড-১৯) বৈশ্বিক মহামারি ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। এই ভাইরাসের সংক্রমণে বিশ্বব্যাপী সাড়ে ছয় হাজারের বেশি লোকের প্রাণহানি ঘটেছে। এমন পরিস্থিতিতে ভাইরাসটি সংক্রমণের আতঙ্কে শিগগিরই ভার্চুয়াল কোর্ট চালু করতে যাচ্ছে ভারত। দেশটির সুপ্রিম কোর্ট বলেছেন, করোনার প্রাদুর্ভাব ঠেকানোর লক্ষ্যে সিদ্ধান্তটি নেয়া হয়েছে। খবর এনডিটিভি। প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার (১৬ মার্চ) আদালতের ছয় সদস্য বিশিষ্ট বিচারিক বেঞ্চের প্রধান ডিওয়াই চন্দ্রচাদ ভার্চুয়াল কোর্টের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, বিচারিক আদালতের ক্ষেত্রে প্রক্রিয়াটি ভীষণ কঠিন একটি কাজ হবে। তবে সংক্রমণ ছড়াতে পারে এমন পরিস্থিতিতে আদালত বসা কখনোই উচিত নয়। তিনি আরও বলেন, প্রধান বিচারপতি এসএ বোবদে হাইকোর্টের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছেন। আমরাই প্রথম এমন পদক্ষেপ গ্রহণ করছি। পরবর্তী পদক্ষেপ হবে ডিজিটাল এবং ভার্চুয়াল কোর্ট পরিচালনা করা।

বিচারক চন্দ্রচাদের মতে, আদালতে মামলা-মোকদ্দমার কাজে আইনজীবীসহ যারা আসবেন তাদের সকলেরই বিষয়টির ওপর আস্থা রাখতে হবে। ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, দেশটিতে এখন পর্যন্ত প্রাণঘাতী করোনার থাবায় দুইজনের প্রাণহানিসহ মোট আক্রান্তের সংখ্যা ১১৪ জনে দাঁড়িয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, উৎপত্তিস্থল চীনের সীমা অতিক্রম করে এর মধ্যে বিশ্বের অন্তত ১৫৭টি দেশে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনা ভাইরাস। বিশ্বব্যাপী ভাইরাসে আক্রান্ত হয়েছেন প্রায় ১ লাখ ৭০ হাজার মানুষ। আর করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যাও এরই মধ্যে ৬ হাজার ৫১৬ জনে পৌঁছেছে।

চিকিৎসকরা জানিয়েছেন, করোনা ভাইরাস মানুষ ও প্রাণীদের ফুসফুসে সংক্রমণ করতে পারে। ভাইরাসজনিত ঠান্ডা বা ফ্লুর মতো হাঁচি-কাশির মাধ্যমে মানুষ থেকে মানুষে ছড়িয়ে পড়ছে এই ভাইরাস। ভাইরাসটিতে সংক্রমিত হওয়ার প্রধান লক্ষণগুলো হলো- শ্বাসকষ্ট, জ্বর, কাশি, নিউমোনিয়া ইত্যাদি। তাছাড়া শরীরের এক বা একাধিক অঙ্গ-প্রত্যঙ্গ নিষ্ক্রিয় হয়ে আক্রান্ত ব্যক্তির মৃত্যু হতে পারে।

বর্তমানে সবচেয়ে আতঙ্কের বিষয় হলো ভাইরাসটি নতুন হওয়ায় এখনো কোনো প্রতিষেধক আবিষ্কার হয়নি। ভাইরাসটির সংক্রমণ থেকে বাঁচার একমাত্র উপায় সংক্রমিত ব্যক্তিদের থেকে দূরে থাকা। তাই মানুষের শরীরে এমন উপসর্গ দেখা দিলেই দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হওয়ার পরামর্শ দিয়েছেন বিজ্ঞানীরা। সূত্র: রয়টার্স।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন