রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাজধানী দিল্লিসহ ভারতের ৮০ শহর লকডাউন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০২০, ১:০৩ পিএম

ভারতে করোনা ভাইরাস প্রতিরোধে ৩১ মার্চ পর্যন্ত সব ধরনের যাত্রীবাহী যান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। দিল্লি, মুম্বাই, কলকাতা, ২৪ পরগনা, চেন্নাই, বেঙ্গালুরুসহ লকডাউন করে দেওয়া হয়েছে ৮০ শহর। পুরো ভারতে এক হাজারের বেশি ট্রেন চলাচল বন্ধ রাখা হয়েছে। ভারতীয় সম্প্রচারমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।
আগে নীতিনির্ধারকরা সিদ্ধান্ত নিয়েছিলেন, দেশের যে ৭৫টি জেলায় করোনা সংক্রমিত ব্যক্তিকে পাওয়া গেছে, সেগুলি লকডাউন করে দেওয়া হবে। এরই ধারাবাহিকতায় পশ্চিমবঙ্গ সরকার কলকাতা এবং লাগোয়া বিধাননগর এবং নিউটাউন, হাওড়াসহ সবকটি পুরশহরকে লকডাউন করে দেওয়ার সিদ্ধান্ত নেয়। একদিন পরেই দেশটির ৮০ টি শহর লকডাউন হলো।
করোনা ঠেকাতে ‘জনতা কারফিউয়ের’ দিনেই গতকাল রোববার (২২ মার্চ) ভারতে এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন তিনজন। এ নিয়ে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৮ জনে।
এদিকে রোববার ভারতজুড়ে ‘জনতার কারফিউ’ পালিত হয়েছে। সকাল ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত এ কারফিউ চলে। এ সময় সারা দেশে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকে। বন্ধ থাকে দূরপাল্লার ট্রেনও।
জনতার কারফিউকে কেন্দ্র করে গতকাল ভারতের বিভিন্ন অঞ্চল ছিল কার্যত জনমানবহীন। পশ্চিবঙ্গের ধর্মতলা, পার্ক স্ট্রিটে সকালের দিকে কিছু লোকজন দেখা গেলেও পরে মানুষের চিহ্ন দেখা যায়নি। রাজপথগুলো ছিল সুনসান।
প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, সকাল থেকে গোটা কলকাতা শহরে বেসরকারি বাস দেখা যায়নি। ধর্মতলার মোড়ে সকালের দিকে সরকারি বাস টার্মিনাসে কিছু মানুষের ভিড় করেন। তারা জরুরি কাজে কোথাও যাওয়ার জন্য এসেছিলেন। একমাত্র তাদের জন্যই গুটিকয়েক দূরপাল্লার সরকারি বাস এদিন চলেছে। এছাড়া সকাল থেকে ধর্মতলা, ময়দান, চাঁদনী চক, পার্ক স্ট্রিটে কোনো চা-এর দোকানও খোলা পাওয়া যায়নি। মানুষ থেকেছেন ঘরবন্দী। অনেকেই বলেছেন, বড় মাপের বন্ধও এই বাস্তবতায় হার মেনেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন