শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০২০, ১২:০২ এএম

লকডাউন বেড়েছে

ইনকিলাব ডেস্ক : করোনাভাইরাসের কারণে বিদ্যমান লকডাউনের মেয়াদ বাড়ানোর ঘোষণা দিয়েছে মালয়েশিয়া। বুধবার জাতির উদ্দেশে দেওয়া ভাষণে দেশটির প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন এ ঘোষণা দেন। প‚র্বঘোষণা অনুযায়ী, গত ১৮ মার্চ শুরু হওয়া লকডাউন ৩১ মার্চ শেষ হওয়ার কথা ছিল। তবে বুধবারের ভাষণে প্রধানমন্ত্রী জানিয়েছেন, বিদ্যমান লকডাউন আগামী ১৪ এপ্রিল পর্যন্ত কার্যকর থাকবে। আল-জাজিরা।


একাকীত্বই বড় আতঙ্ক
ইনকিলাব ডেস্ক : কোভিড-১৯ নামের করোনাভাইরাস বিশ্বজুড়ে এখন এক আতঙ্কের নাম। তবে কোনও কোনও বয়স্ক ইতালীয়র কাছে এখন তার চেয়েও বড় আতঙ্ক হলো একাকীত্ব। সেদেশে করোনা ভাইরাসের কারণে প্রাণ হারানোদের মধ্যে ৫৬ শতাংশেরও বেশি মানুষের বয়স ৮০ এর বেশি। ইতালির উত্তর-পশ্চিমাঞ্চলে ছোট্ট উপক‚লীয় শহর লাভাগনা। প্রায় ১২ হাজার মানুষের বসবাস সেখানে। আল-জাজিরা।


যুক্তরাষ্ট্রে ৭৮৪ মৃত্যু
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রে প্রাণঘাতী করোনাভাইরাসে মৃতের সংখ্যা ৭০০ ছাড়িয়েছে। ২৫ মার্চ বুধবার জরিপ পর্যালোচনাকারী সংস্থা ওয়ার্ল্ড ওমিটার এ তথ্য জানিয়েছে। সংস্থাটির ওয়েবসাইটে বলা হয়েছে, দেশটিতে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়েছে ৫৪ হাজার ৯১৬ জন। এর মধ্যে ৭৮৪ জনের মৃত্যু হয়েছে। চিকিৎসা গ্রহণের পর সুস্থ হয়ে উঠেছেন ৩৭৯ জন। সিএনএন।


দায়ী সংবাদমাধ্যম
ইনকিলাব ডেস্ক : করোনা ভাইরাসে আতঙ্ক তৈরির জন্য সংবাদমাধ্যমকে দায়ী করলেন ব্রাজিলিয়ান প্রেসিডেন্ট জেয়ার বোলসোনারো। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা অনুযায়ী ব্রাজিলের সরকার ও মেয়ররা সামাজিক দ‚রত্ব ও স্বেচ্ছা কোয়ারেন্টাইনের মতো সতর্কতাম‚লক পদক্ষেপ নিয়েছে জানালেন বোলসোনারো। কিন্তু দোকানপাট বন্ধ কিংবা যানবাহন চলাচলে নিষেধাজ্ঞার মতো পদক্ষেপ নেওয়াটা বাড়াবাড়ি মনে করছেন তিনি। রয়টার্স।

উধাও ৬০ লাখ মাস্ক
ইনকিলাব ডেস্ক : জার্মানির কেনা প্রায় ৬০ লাখ মেডিকেল মাস্ক কেনিয়ার একটি বিমানবন্দর থেকে উধাও হয়ে গেছে। ওই ঘটনার সত্যতা নিশ্চিত করে জার্মানির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে তারা এ বিষয়ে তদন্ত শুরু করেছে। কিন্তু এর চেয়ে বেশি কিছু জানায়নি তারা। অ্যাঙ্গেলা মার্কেলের জোট সরকার স¤প্রতি ২৬২ মিলিয়ন ডলারের মেডিকেল মাস্ক, অন্যান্য সুরক্ষা যন্ত্রপাতি ও সরঞ্জাম কেনে। ওয়েবসাইট।


২১১ পুলিশ আক্রান্ত
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক পুলিশ ডিপার্টমেন্টের ২১১ সদস্য করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাদের আইসোলেশনে নেয়া হয়েছে। মঙ্গলবার স্থানীয় পুলিশ অধিদফতর এক ঘোষণায় এই তথ্য জানিয়েছে। পুলিশের এক কর্মকর্তা জানান, এনওয়াইপিডির সদস্যদের মধ্যে ১৭৭ জন ইউনিফর্ম অফিসার, বাকিরা সাদা পোশাকের। রয়টার্স।


বহিষ্কার না করার
ইনকিলাব ডেস্ক : চীন থেকে যুক্তরাষ্ট্রের কয়েকটি প্রভাবশালী পত্রিকার সাংবাদিকদের বহিষ্কার না করতে সে দেশের সরকারের প্রতি আহ্বান জানিয়েছে ওয়াল স্ট্রিট জার্নাল, নিউ ইয়র্ক টাইমস, ওয়াশিংটন পোস্ট। তারা এক খোলা চিঠিতে চীন কর্তৃপক্ষকে তাদের সিদ্ধান্ত পাল্টানোর আহ্বান জানিয়েছে। যুক্তরাষ্ট্রের ওই তিনটি বড় সংবাদ মাধ্যমের কমপক্ষে ১৩ জন সাংবাদিককে এ মাসের শুরুতে চীন ত্যাগ করার নির্দেশ দেয়া হয়েছে। দ্য গার্ডিয়ান।


৩ দেশে পারেনি
ইনকিলাব ডেস্ক : হংকং, সিঙ্গাপুর, তাইওয়ান চীনের খুব কাছে হলেও এখানে করোনা সেভাবে তান্ডব চালাতে পারেনি। হংকংয়ে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৩৮৬। এর মধ্যে মৃত্যু হয়েছে মাত্র চারজনের। অন্যদিকে সিঙ্গাপুরে ৫৫৮ জন আক্রান্তের মধ্যে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে দুজনের। তাইওয়ানেও ২১৬ জন আক্রান্তের মধ্যে মৃত্যু হয়েছে দুজনের। ওয়েবসাইট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন