শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০২০, ১২:০৪ এএম


তুরস্কে মৃত ৯২
করোনাভাইরাসে আক্রান্ত হয়ে তুরস্কে মৃতের সংখ্যা বেড়েছে। শুক্রবার দেশটির স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, দেশটিতে মৃতের সংখ্যা ৯২ এবং আক্রান্তের সংখ্যা ৫ হাজার ৬৯৮ জন। তুর্কি স্বাস্থ্যমন্ত্রী ফাহরেটিন কোকা জানান, করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে আরও জোরদার পদক্ষেপ নিতে হবে তুরস্ককে। তিনি আরও জানান, দেশটিতে করোনাভাইরাস শনাক্তের জন্য দশ লাখের বেশি কিট রয়েছে। মিডল ইস্ট মনিটর।


বেড়ালের করোনা
কুকুরের পর এবার বেড়ালের করোনায় আক্রান্ত হওয়ার খবর মিলেছে। শুক্রবার বেলজিয়ান স্বাস্থ্য কর্তৃপক্ষ জানায়, কুকুরের মালিকের কাছ থেকে ভাইরাসটি সংক্রমিত হয়েছে তার পোষা প্রাণীর দেহে। গবেষকরা দাবি করেছিলেন, পোষা প্রাণীরা করোনা আক্রান্ত হবেন না। ওই ঘটনার পর দেশটিতে ১৭ কুকুর ও ৮ বেড়ালকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। ওয়েবসাইট।


ব্রæনাইয়ে প্রথম মৃত্যু
ব্রæনেইয়ে করোনাভাইরাসে শনিবার প্রথম মৃত্যুর ঘটনা ঘটলো। ৬৪ বছর বয়সী এক পুরুষ মারা গেছেন। ব্রæনেইয়ে এ পর্যন্ত ১১৫ জন করোনায় আক্রান্ত হয়েছে। তাদের বেশিরভাগই মালয়েশিয়ায় একটি ধর্মীয় অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। প্রায় ১৬ হাজার লোকের সমাগম ছিল ওখানে। ইন্টারনেট।


নতুন যুদ্ধ শুরু
পর যুগ ধরে দখলদার ইহুদিবাদী ইসরাইলি সেনাদের বিরুদ্ধে যুদ্ধ করে আসা ফিলিস্তিনের গাজা এলাকার মানুষ এবার নতুন যুদ্ধ শুরু করেছেন অদৃশ্য শত্রæ মহামারী করোনা ভাইরাসের বিরুদ্ধে। প্রাণঘাতী এ ভাইরাসটি বর্তমানে ১৯৮টি দেশ ও অঞ্চলে বিস্তার লাভ করেছে। ফিলিস্তিনেও এটি ছড়িয়ে পড়ছে। আরব নিউজ।


গা ঘেঁষে দাঁড়ালেই
প্রাণঘাতী করোনাভাইরাস ছড়িয়ে পড়া রোধে কঠোর আইন জারি করেছে সিঙ্গাপুর। দেশটিতে কেউ ইচ্ছাকৃতভাবে কারো গা ঘেঁষে দাঁড়ালে সর্বোচ্চ ৬ মাসের কারাদÐ হতে পারে। এছাড়া করোনা মোকাবিলায় এক মিটারের (৩ ফুট) কম দ‚রত্বে দাঁড়ানো নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া বার, সিনেমাহল এবং বৃহৎ পরিসরের অনুষ্ঠান বন্ধ করা। এএফপি।


কনডম সঙ্কট
মালয়েশিয়ায় শাটডাউন চলায় কারখানা বন্ধ করতে বাধ্য হয়েছে বিশ্বের সর্ববৃহৎ কনডম উৎপাদনকারী প্রতিষ্ঠান ক্যারেক্স বিএইচডি। ফলে বিশ্বজুড়ে কনডমের সংকট তৈরি হয়েছে বলে জানিয়েছে গেøাবাল নিউজ। বিশ্বের প্রতি পাঁচটি কনডমের একটি উৎপাদন করে মালশিয়ার কম্পানি ক্যারেক্স। ১০ দিন ধরে মালয়েশিয়ার তাদের তিনটি কারখানায় উৎপাদন বন্ধ। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন