বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

লাইফস্টাইল

কাজু বাদামের যতগুণ

আফতাব চৌধুরী | প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০২০, ১২:০৩ এএম

কাজুবাদাম ত্বকের জন্য খুবই উপকারী। এতে রয়েছে ভিটামিন এবং খনিজ উপাদান যা ত্বকের জন্য খুবই কার্যকরী। ত্বক ফর্সা করার ক্ষেত্রে কাজুবাদাম ফেসপ্যাক বা স্ক্রাব হিসেবে ব্যবহার করতে পারেন। আমাদের চারপাশ যেভাবে দূষিত হচ্ছে এবং স্ট্রেস লেভেল যেভাবে দিন দিন বৃদ্ধি পাচ্ছে, সেখানে ত্বকের নমনীয়তা ও কোমলতা ধরে রাখতে কাজুবাদামের জুড়ি মেলা ভার। কাজুবাদাম প্রাকৃতিকভাবে ত্বকের লাবণ্যময় আভা ফুটিয়ে তুলতে ভালো কাজ করে। সুতরাং ত্বক ফর্সা করতে কিছু প্রাকৃতিক উপাদানের সঙ্গে কাজুবাদাম মেশাতে পারেন।
ল্ফ চিনির সঙ্গে- আপনি যদি ভাবেন যে, কাজুবাদাম ত্বকের যত্নে কীভাবে কাজ করে ? তাহলে কিছু চিনি গুঁড়ো, কাজুবাদাম গুঁড়ো এবং পানি মিশিয়ে দেখুন। দারুণ স্ক্রাব তৈরি হবে, যা ত্বককে প্রশমিত করে এবং একই সময়ে ত্বকের কোষের মরা ভাব দূর করতে কাজ করে।
ল্ফ দুধের সঙ্গে- সারারাত কাজুবাদাম ভিজিয়ে রাখুন। সকালে পাউডারের মত করে গুঁড়ো করুন। এরপর এটি দুধের সঙ্গে মেশান এবং প্যাক হিসেবে ব্যবহার করুন। ত্বকে আলতো করে ম্যাসাজ করতে পারেন। এতে ত্বকে রক্ত সঞ্চালন বাড়বে এবং কোমল ভাব আসবে। এতে বিদ্যমান ল্যাকটিক অ্যাসিড ত্বককে ফর্সা করার কাজ করে থাকে।
ল্ফ প্রাকৃতিক উপাদান যা ত্বকের ময়েশ্চরাইজার হিসেবে ভালো কাজ করে এবং ত্বকের মরা কোষ দূর করে থাকে। কাজুবাদামের গুঁড়োও ত্বকের মরা কোষ দূর করে থাকে। এ দু‘য়ের মিশ্রণে তৈরি প্যাক ব্যবহার করলে ত্বকের নিস্তেজ ভাব দূর হয়।
ল্ফ পেঁেপর সঙ্গে- কাজুবাদামের গুঁড়ো পেঁপের সঙ্গে অল্প পরিমাণ পানি মিশিয়ে ব্যবহার করলে ত্বকের মরা কোষ, নিস্তেজ ভাব দূর করে এবং চোয়ালের নিচে চুল বৃদ্ধি করতে বেশ ভালো কাজ করে থাকে। পেঁপেতে রয়েছে অ্যানজাইম যা ত্বকের গুঁটি ভাব থেকে মুক্তি দিতে সাহায্য করে।
ল্ফ ওটমিলের সঙ্গে - কাজুবাদাম, ওটমিল এবং পানি দিয়ে পেস্ট তৈরি করুন। হাতে তৈরি সম্ভব না-হলে ব্রেল্ডারে করতে পারেন। এরপর ফেসপ্যাকের মত সারা মুখে মাখুন এবং আলতো করে থাকুন। এ মিশ্রণটি ত্বকের মরা কোষ দূর করতে সহায়ক ভূমিকা পালন করে থাকে।
ল্ফ কলার সঙ্গে- কলা প্রাকৃতিকভাবে ত্বকে পুষ্টি জোগাতে এবং ময়েশ্চারাইজ করতে কাজ করে থাকে। অর্ধেক কলার সঙ্গে কাজুবাদামের গুঁড়ো মেশান। এ মিশ্রণটি ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে সাহায্য করবে।
ল্ফ অলিভ অয়েলের সঙ্গে -ত্বকের রুক্ষ ভাব দূর করতে এটি সবচেয়ে সহজ পদ্ধতি। কাজুবাদাম গুঁড়োর সঙ্গে অলিভ অয়েল মিশিয়ে ব্যবহার করলে দীপ্তিময় ত্বক পাওয়া যাবে।


সাবংবাদিক-কলামিস্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন