সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সেনা-বিদ্রোহী লড়াই তীব্র হচ্ছে মিয়ানমারে শিশুসহ নিহত ৩২

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০২০, ১২:১৬ এএম

মিয়ানমার সেনাবাহিনী প্রায় প্রতিদিনই অশান্ত রাখাইন ও চিন রাজ্যে বিমান হামলা চালিয়ে যাচ্ছে। ওই অঞ্চলে সরকারি বাহিনীর সঙ্গে বিদ্রোহীদের লড়াই ক্রমেই তীব্র হয়ে উঠছে। এতে সাম্প্রতিক সপ্তাহগুলোতে অন্তত ৩২ জন বেসামরিক ব্যক্তি নিহত হয়েছে। রাখাইন জনগণের জন্য বৃহত্তর স্বায়ত্তশাসনের দাবিতে আরাকান আর্মি লড়ছে। এই বাহিনীর সঙ্গে এক বছরের বেশি সময় ধরে মিয়ানমার সেনাবাহিনীর লড়াই চলছে। শুক্রবার জেনেভায় জাতিসংঘ মানবাধিকার অফিসের মুখপাত্র রুপার্ট কলভিল সাংবাদিকদের বলেন, ঘনবসতিপূর্ণ এলাকায় অভিযান চালাচ্ছে মিয়ানমার সেনাবাহিনী। এতে ২৩ মার্চ থেকে অন্তত ৩২ জন বেসামরিক ব্যক্তি নিহত ও ৭১ জন আহত হয়েছে। এদের বেশিরভাগ নারী ও শিশু। তারা স্কুল, বাড়িঘর ধ্বংস করছে। শুক্রবার জেনেভায় এক সংবাদ ব্রিফিংয়ে তারা মিয়ানমারের সেনাবাহিনীর বিরুদ্ধে সাধারণ মানুষের বাড়িঘর ও শিক্ষা প্রতিষ্ঠান ধ্বংসেরও অভিযোগ করেছে। মিয়ানমার সেনাবাহিনীর এক মুখপাত্র জাতিসংঘের মানবাধিকার কার্যালয়ের এ অভিযোগ প্রত্যাখ্যান করেছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। পশ্চিমাঞ্চলীয় রাজ্যগুলোর আরও স্বায়ত্তশাসনের জন্য সশস্ত্র লড়াইয়ে নামা আরাকান আর্মির সঙ্গে এক বছরেরও বেশি সময় ধরে মিয়ানমারের সামরিক বাহিনীর তুমুল যুদ্ধ চলছে। “মিয়ানমারের সেনাবাহিনী প্রায় প্রতিদিনই জনবহুল এলাকাগুলোতে বিমান হামলা ও গোলাবর্ষণ করে যাচ্ছে। ফলশ্রুতিতে ২৩ মার্চ থেকে এখন পর্যন্ত ৩২ বেসামরিক নিহত ও ৭১ জনের আহত হয়েছে। এদের বেশিরভাগই নারী ও শিশু। সেনাবাহিনী ওইসব এলাকার বাড়িঘর এবং স্কুলও জ্বালিয়ে দিচ্ছে,” বলেছেন জাতিসংঘের মানবাধিকার কার্যালয়ের মুখপাত্র রুপার্ট কলভিল। রাখাইনে গত বছরের জুন থেকে ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন থাকায় সেখানকার খবর সংগ্রহ বেশ কষ্টসাধ্য হয়ে উঠেছে বলেও মন্তব্য করেছেন তিনি। “হতাহতের যে খবর পাওয়া গেছে তারা উদ্দেশ্যপ্রণোদিত হামলার শিকার নাকি মিয়ানমার সেনাবাহিনী ও আরাকান আর্মির যুদ্ধের মাঝখানে পড়েছিলেন, তা স্পষ্ট হওয়া যায়নি,” বলেছেন এ কর্মকর্তা। মিয়ানমার সেনাবাহিনীর মুখপাত্র মেজর জেনারেল তুন তুন নোয়াই তাদের বিরুদ্ধে বেসামরিক হত্যা এবং বাড়িঘর ও শিক্ষা প্রতিষ্ঠান জ্বালিয়ে দেয়ার অভিযোগ উড়িয়ে দিয়েছেন। “কী ঘটছে তার খবর প্রকাশ করছি আমরা। সেগুলো পড়লেই আপনি সব জানতে পারবেন। মনে হয় না, এর বাইরে আমার আর কিছু বলার থাকতে পারে,” বলেছেন তিনি। আল-জাজিরা, রয়টার্স, এসএএম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
Ahmed Khaza Ripon ১৯ এপ্রিল, ২০২০, ১:০৫ এএম says : 0
Mayenmer ke matir shathe mise dite hobe.
Total Reply(0)
মেঘের নীলিমায় ১৯ এপ্রিল, ২০২০, ১:০৫ এএম says : 0
বাংলাদেশের সরকার চাইলে মিয়ানমার কে হুমকি দিতে পারে। অবশ্য মিয়ানমার ভয় পাবে।কিন্তু এ দেশের সরকার উল্টো মিয়ানমার কে ভয় পায়। মিয়ানমার ধ্বংস হোক!
Total Reply(0)
Alamgir Hossain ১৯ এপ্রিল, ২০২০, ১:০৫ এএম says : 0
মায়নমারকে শেষ করে দাও
Total Reply(0)
Md Alamgir ১৯ এপ্রিল, ২০২০, ১:০৫ এএম says : 0
দোয়া করি মিয়ানমার ধংশ হোয়ে যায়।
Total Reply(0)
Anowar Kh ১৯ এপ্রিল, ২০২০, ১:০৬ এএম says : 0
মিয়ানমারের সেনাবাহিনি দুনিয়ার নিক্রিষ্ট বাহিনি
Total Reply(0)
MD Mizan ১৯ এপ্রিল, ২০২০, ১:০৬ এএম says : 0
মায়ানমারে আল্লাহর গজব পরবে নিরহো মুসলীমদের কে জে ভাবে হত্তা করতেছে এই পিথিবির মালিক হে আল্লাহ তুমি মায়ানমার জানোয়ারদের ধংস করে দাও হে আল্লাহ
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন