শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনায় রোজা ভাঙ্গা জায়েজ নেই : আল আজহার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০২০, ৩:৪৯ পিএম

মিশরের সর্বোচ্চ সুন্নি মুসলিম অথোরিটি ‘আল আজহার’ এক বিবৃতিতে বলেছে, করোনাভাইরাসের কারণে রমজান মাসে মুসলিমদের রোজা ভাঙ্গা জায়েজ নেই। -আল আরাবিয়া
আল আজহার কর্তৃপক্ষ বলছে, এটা পুরোপুরিভাবে প্রমাণিত হয়নি যে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওয়েবসাইটে বলা হয়েছে, করোনাভাইরাস সংক্রমণ থেকে পানি পান করা রক্ষা করে। তারা আরও বলেছে, এমন কোনও প্রমাণ নেই যে, মাউথওয়াশ ব্যবহার করে করোনভাইরাস থেকে রক্ষা পাওয়া যাবে। তবে হ্যা, কিছু মাউথওয়াশ আছে, যা কয়েক মিনিটের জন্য মুখের কিছু নির্দিষ্ট জীবাণু দূর করতে সক্ষম। কিন্তু এটাও করোনাভাইরাস আক্রান্ত হওয়া থেকে রক্ষা করতে পারে না।
তারা আরও বলেছে, মুসলমানদের জন্য রমজানের রোজা না রাখা জায়েজ তখন হবে, যদি কোনও স্বাস্থ্য বিষয়ক স্পেশালিস্ট ডাক্তার বলে যে, পানি পান করে করোনাভাইরাস সংক্রমণ থেকে রক্ষা পাওয়া যাবে। প্রত্যেক মুসলমানের জন্য রোজা রাখা বাধ্যতামূলক, এখন তাদের সিদ্ধান্ত তারা রোজা রাখবে কি রাখবে না।
তবে এই সংস্থাটি এটুকু শিথিলতা প্রদর্শন করেছে যে, যদি কোনও মুসলমান গাল ভিজিয়ে নিতে চায়, তাহলে ওজু করার সময় ওজুর পানি দিয়ে হালকা গাল ভিজিয়ে নিতে পারবে, তবে যেন অতিরিক্ত না হয়ে যায়। অর্থাৎ পেটে পানি পৌঁছে না যায়।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন