ঢাকা, বুধবার, ০৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭, ১৪ যিলহজ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কিম জং উনের অসুস্থতার খবরটি গুজব : উ. কোরীয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০২০, ২:৩৭ পিএম

হার্টের অস্ত্রোপচারের পর উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন বলে যে খবরটি বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়েছে, তা সত্য নয় বলে জানিয়েছেন দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা।
কিম জং উন ‘গুরুতর অসুস্থ’, ‘মস্তিষ্ক-মৃত’ বা ‘কোনও অপারেশন থেকে সুস্থ হচ্ছেন’ এমন শিরোনামগুলো যাচাই করা সম্ভব হচ্ছিল না। তবে সিউলে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রপতির কার্যালয় বলেছে, ৩৬ বছর বয়সী কিম গুরুতর অসুস্থ-এমন কোনো তথ্য উত্তর কোরিয়া থেকে পাওয়া যায়নি।
কিমের স্বাস্থ্যের বিষয়ে এমন গুজব এটিই প্রথম নয়। এর আগেও এ ব্যাপারে অনেক জল্পনা-কল্পনার তীব্র ঝড় উঠেছে, যা শেষ পর্যন্ত মিথ্যা প্রমাণ হয়েছে।
কিম জং উন গত ১৫ এপ্রিল তার দাদার জন্মদিন উদযাপনে অংশ না নেওয়ায় তার স্বাস্থ্য নিয়ে জল্পনা-কল্পনার ডাল পালা ছড়ায়। তার দাদা ও দেশটির প্রতিষ্ঠাতা কিম জং ইলের জন্মোৎসব বছরের অন্যতম বড় অনুষ্ঠান। যাতে সব সময়ই অংশ নেন কিম জং উন। ফলে সহজেই গুজব রটে যায় যে তিনি অসুস্থ।
১১ এপ্রিল কিম জং উন একটি রাজনৈতিক সভায় সভাপতিত্ব করেন। এরপর ১২ এপ্রিল তাকে রাষ্ট্রীয় গণমাধ্যমে দেখা যায়। এ সময় তাকে বরাবরের মতো সুস্থ ও স্বাভাবিকই মনে হয়েছে। কিন্তু এরপর তাকে আর দেখা যায়নি। গত সপ্তাহে একটি ক্ষেপণাস্ত্র পরীক্ষার সময়ও তার উপস্থিতির বিষয়ে কোনও তথ্য উল্লেখ করেনি রাষ্ট্রীয় গণমাধ্যমগুলো। তিনি সাধারণত ক্ষেপণাস্ত্র পরীক্ষার সময় উপস্থিত থাকেন।
উত্তর কোরিয়া সম্পর্কে কোনো তথ্য জানা অবিশ্বাস্য রকম কঠিন, তাই বেশিরভাগ ক্ষেত্রে আগের নজির থেকে জল্পনা-কল্পনা করা হয়। করোনা মহামারির কারণে জানুয়ারি থেকে উত্তর কোরিয়ার সীমান্ত বন্ধ করায় এখানকার গোপনীয়তা আরও চরম আকার ধারণ করেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন