শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তুরস্কে জাতীয় নিরাপত্তা কাউন্সিলের বৈঠক আজ, গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের ঘোষণা আসছে

আমার অসম্মতি নেই, তবে জনগণ চাইলে মৃত্যুদন্ডের বিধান পুনর্বহাল করা হবে : এরদোগান

প্রকাশের সময় : ২০ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : তুরস্কে সেনা অভ্যুত্থান চেষ্টা ব্যর্থ করে দেয়ার ঘটনায় আজ বুধবার প্রথমবারের মতো দেশটির জাতীয় নিরাপত্তা কাউন্সিলের বৈঠক অনুষ্ঠিত হচ্ছে। বৈঠক থেকে একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের ঘোষণা করা হবে বলে জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। গতকাল মঙ্গলবার ইস্তাম্বুলের বাসভবনের সামনে সমবেত জনতার উদ্দেশে দেয়া ভাষণে একথা বলেন তিনি। এরদোগান বলেন, আমাদের সরকারের গুরুত্বপূর্ণ প্রস্তুতি রয়েছে। আশা করছি বুধবার জাতীয় নিরাপত্তা কাউন্সিলের বৈঠক হবে। বৈঠকে নিরাপত্তা কাউন্সিলের সদস্যরা উপস্থিত থেকে একটি গুরুত্বপূর্ণ ঘোষণা দেবেন বলেও জানান তুর্কি প্রেসিডেন্ট। সিদ্ধান্তটি এখনই জানাবেন না জানিয়ে এরদোগান বলেন, আমরা ধাপে ধাপে সিদ্ধান্তে পৌঁছানোর প্রক্রিয়া সম্পন্ন করছি। এখন আমাদের চেষ্টা ঠিক পথেই এগিয়ে যাচ্ছে।
অপর এক খবরে বলা হয়, তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান বলেছেন, দেশের জনগণ চাইলে মৃত্যুদ-ের বিধান পুনর্বহাল করা হবে। তবে এব্যাপারে তিনি নিজে প্রস্তুত আছেন। এখন জনগণ চাইলেই তা ফিরিয়ে আনা হবে। গত সোমবার ইস্তাম্বুলে তার বাসভবনের বাইরে সমর্থকদের উদ্দেশে দেয়া একই বক্তব্যে তিনি একথা বলেন। বিদ্রোহীদের ভাইরাসের সঙ্গে তুলনা করে তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান ঘোষণা করেন, যারা তার বিরোধিতা করেছেন সেই ভাইরাস থেকে তিনি দেশকে মুক্ত করবেন। সেনা অভ্যুত্থানেরর ব্যর্থ প্রচেষ্টার পর এখন পর্যন্ত ৭ হাজার জনকে গ্রেফতার করা হয়েছে। এর মধ্যে জেনারেল রয়েছে ১০০ জন। এদিকে স্বাভাবিক হয়ে আসছে তুরস্কের জনজীবন। ব্যর্থ অভ্যুত্থানের ঘটনার দুইদিন পর গত সোমবার প্রথম তুরস্কে অফিস-আদালত খুলেছে। সপ্তাহের প্রথম দিনে সরকারি অফিসে কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি ছিল স্বাভাবিক। অন্যান্য পেশার লোকেরাও নিজ নিজ কর্মস্থলে যোগ দিয়েছে। শহরের ব্যবসা-প্রতিষ্ঠান, দোকানপাটেও লোকজনের সমাগম ছিল স্বাভাবিক। শিক্ষা প্রতিষ্ঠানেও শিক্ষার্থীদের উপস্থিতিও ছিল লক্ষণীয়। তিনি জানান, ইস্তাম্বুল ও আঙ্কারা শহরে এখনো কিছু থমথমে অবস্থা বিরাজ করলেও সবকিছুই চলছে স্বাভাবিকভাবে। রাস্তায় গাড়ি চলাচল করছে আগের মতোই। বিমান চলাচলও আগের অবস্থায় ফিরেছে।
উল্লেখ্য, গত শুক্রবার রাতে ব্যর্থ সেনা অভ্যুত্থান চেষ্টার ঘটনায় ২৬৫ জন নিহত হয়েছেন। এছাড়াও আহত হয়েছেন আরো দেড় সহ¯্রাধিক। তুরস্ক সরকারের অভিযোগ, যুক্তরাষ্ট্রে স্বেচ্ছা নির্বাসিত ধর্ম প্রচারক ফতুল্লাহ গুলেন এই ব্যর্থ অভ্যুত্থান চেষ্টায় জড়িত। বিবিসি, রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন