ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭, ২৪ যিলহজ ১৪৪১ হিজরী

লাইফস্টাইল

ইফতারে বেলের শরবত

দ্য স্টেটসম্যান | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০২০, ১২:০২ এএম

গ্রীষ্ণের গরমে ইফতারে খেতে পারেন বেলের শরবত। পেটের সমস্যায় ও খাবার হজমে বেলের শরবত খুব উপকারি।
পুষ্টিবিদরাও বেলের শরবতের প্রশংসা করেন। আপনি চাইলে ঘরেই তৈরি করতে পারেন বেলের শরবত। কারণ ঘরে তৈরি বেলের শরবত বেশি স্বাস্থ্যসম্মত।

ইফতারে কেন খাবেন বেলের শরবত? যারা হজমের সমস্যার মধ্যে রয়েছেন বেলের শরবত তাদের জন্য ওষুধের মতো কাজ করবে। হজমের সমস্যা ছাড়াও কাঁচা বেল ডায়রিয়া রোগীদের জন্য বিশেষ ভাবে কাজ করে। বেল ফালি ফালি করে কেটে রোদে শুকিয়ে গুঁড়া করে উষ্ণ গরম পানির সঙ্গে মিশিয়ে খেতে পারেন।
এছাড়া বেল ফালি ফালি করে কেটে রোদে শুকিয়ে সংরক্ষণ করতে পারেন। রাতে এক গ্লাস পানিতে তিনটি ফালি ভিজিয়ে রেখে সকালে খালি পেটে খেতে পারে। ডায়রিয়া, আমাশয় জন্ডিস, যক্ষা, উচ্চ রক্তচাপের জন্যও বেলের জুড়ি নেই।

কীভাবে বেলের শরবত তৈরি করবেন? পাকা বেল পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। চামচ বা ছুরি ব্যবহার করে বেলের শক্ত খোসা ছাড়িয়ে এর শাঁস আলাদা করুন। এতে পরিমাণমতো পানি দিয়ে কিছুক্ষণ রেখে দিন। এরপর পানিতে ওই শাঁস গুলিয়ে নিন। যতক্ষণ না পরিপূর্ণ পানির সঙ্গে মেশে ততক্ষণ নাড়বেন। বেলের বীজগুলো আলাদা করে সরিয়ে নিন।
এবার ছেঁকে নিয়ে বেলের শরবত আলাদা করে ফেলুন। এতে প্রয়োজনে কিছুটা চিনি ও লেবুর রস দিয়ে গুলিয়ে নিতে পারেন। প্রয়োজন হলে বরফের টুকরো যুক্ত করে ঠান্ডা করে নিন। এরপর পরিবেশন করুন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন