শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

হিলারির রানিংমেট টিম কেইন

প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১০:০৪ পিএম, ২৩ জুলাই, ২০১৬

আগামী সপ্তাহে ফিলাডেলফিয়ায় ডেমোক্র্যাটিক দলের কনভেনশন
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির সম্ভাব্য প্রার্থী হিলারি ক্লিনটন তার রানিংমেট (ভাইস প্রেসিডেন্ট) হিসেবে ভার্জিনিয়ার সিনেটর টিম কেইনকে বেছে নিয়েছেন। নিজের ট্যুইটার পৃষ্ঠায় হিলারি তার সমর্থকদের উদ্দেশে কেইনকে রানিংমেট নির্বাচনের কথা উল্লেখ করে আনুষ্ঠানিকভাবে এই ঘোষণা দেবেন বলে জানিয়েছেন। ৫৮ বছর বয়সী সিনেটর টিম কেইন গর্ভপাতবিরোধী এবং মুক্তবাণিজ্য চুক্তির একজন সমর্থক। আসন্ন নির্বাচনে তার রাজ্য ভার্জিনিয়া ভোটযুদ্ধের একটি গুরুত্বপূর্ণ ক্ষেত্র হতে যাচ্ছে। অনর্গল স্প্যানিশ ভাষা বলায় পারদর্শী কেইন আসন্ন নির্বাচনে প্রচারণায় হিস্প্যানিক মার্কিন জনগোষ্ঠীর মধ্যে হিলারির সমর্থন ধরে রাখার ব্যাপারে সহায়তা করতে পারবেন।
যুক্তরাষ্ট্রে হিস্প্যানিক জনগোষ্ঠীর উল্লেখযোগ্য সংখ্যক ভোট রয়েছে। অভিজ্ঞ একজন রাজনীতিবিদ হওয়ায় তিনি ভাইস প্রেসিডেন্ট পদে একজন নিরাপদ নির্বাচন। ব্যক্তিগতভাবে তিনি গর্ভপাতকে প্রত্যাখ্যান করলেও গর্ভপাতের অধিকারকে সমর্থন করেন। তাঁকে রানিংমেট হিসেবে বেছে নেয়ার মাধ্যমে বামপন্থী ভোটারদের আরো সমর্থন পাবেন হিলারি ক্লিনটন। এছাড়া আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের একটি গুরুত্বপূর্ণ অঞ্চল ভার্জিনিয়া, যেখানে টিম কেইনের যথেষ্ট ভূমিকা রাখার সুযোগ আছে। ২০০৮ সালে ওবামার নির্বাচনী প্রচারণার সময় রানিংমেট হওয়ার সম্ভাবনা ছিল টিম কেইনের। সিনেটর হওয়ার পূর্বে ভার্জিনিয়ার গর্ভনর ছিলেন তিনি। জানা গেছে, রানিংমেট বেছে নেয়ার পূর্বে ম্যাসাচুসেটসের বিখ্যাত লিবারের সিনেটর এলিজাবেথ ওয়ারেন এবং নিউজার্সির সিনেটর কোরি বুকারের সাক্ষাৎকার নিয়েছিলেন হিলারি ক্লিনটন।
হিলারির রানিংমেটের তালিকায় নিউ জার্সির সিনেটর করি বুকার এবং কৃষিমন্ত্রী টম ভিসাকের নামও ছিল। কিন্তু শেষপর্যন্ত তিনি ভার্জিনিয়ার সিনেটর টিম কেইনকেই বেছে নিলেন। অন্যদিকে, ফিলাডেলফিয়ায় আগামী সপ্তাহে ডেমোক্র্যাটিক দলের কনভেনশনে দলীয় প্রার্থী হিসেবে আনুষ্ঠানিকভাবে হিলারির নাম ঘোষণা করা হতে পারে। চলতি বছরের ৮ নভেম্বর যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন। এরই মধ্যে রিপাবলিকান দল থেকে ডোনাল্ড ট্রাম্পকে মনোনয়ন দেয়া হয়েছে। প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে বেশ কয়েকটি মতামত জরিপে ট্রাম্পের চেয়ে এগিয়ে ছিলেন হিলারি। বিবিসি, রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন