ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বাড়ছে গভীর সমুদ্রের উষ্ণতা, জলবায়ু পরিবর্তন নিয়ে আশঙ্কা বিজ্ঞানীদের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মে, ২০২০, ৫:০২ পিএম

বাড়ছে গভীর সমুদ্রের উষ্ণতা। নতুন এক গবেষণায় বেরিয়ে এসেছে, এই শতাব্দীর দ্বিতীয়ার্ধ নাগাদ সমুদ্রের তলদেশের জলবায়ু পরিবর্তন সাত গুণ বৃদ্ধি পাবে। গবেষকরা আরো জানিয়েছেন, যদি গ্রীন হাউস গ্যাস নিঃসরণ হ্রাসও পায়, তারপরও জলবায়ু পরিবর্তন অক্ষুন্ন থাকবে। দ্য গার্ডিয়ান, ন্যাচার ক্লাইমেট
এই গবেষণায় উঠে আসে, বৈশ্বিক উষ্ণতা সমুদ্রের প্রাণী ও জীববৈচিত্রের ওপর মারাত্মক প্রভাব ফেলেছে। জলবায়ু পরির্তনের এই প্রভাব পড়েছে প্রাণীকুলের ভারসাম্যতার ওপর। এই গবেষণায় বিজ্ঞানীরা জলবায়ু উষ্ণতার ওপর প্রাণীদের জীবনবৈচিত্র নির্ণয়ের চেষ্টা করেন। কোন প্রাণী কোন তাপমাত্রায় টিকে থাকতে পারে তা দেখেন গবেষকরা। এতে দেখা যায় সমুদ্রের স্তরের বিভিন্ন স্থানের তাপমাত্রা অনুযায়ী প্রাণীরা নিজেদের অবস্থান বেছে নেয়।

ন্যাচার ক্লাইমেট জার্নালে প্রকাশিত হয় এই গবেষণা । এতে দেখা যায়, গ্রিন হাউস গ্যাস নিঃসরণ বেড়ে যাওয়ার কারণে সমুদ্রের তলদেশের তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে। ভবিষ্যতে তিন ধাপে এর আরো পরিবর্তন ঘটবে। এখন থেকেই তাপমাত্রা বৃদ্ধির যে প্রভাব সৃষ্টি হয়েছে তা এই শতব্দীর মধ্যভাগে আরো বৃদ্ধি পাবে এবং তৃতীয় মাত্রার অবস্থা সৃষ্টি হবে ২১০০ সালে। তখন আশঙ্কা বাড়বে।

হোকাইডো বিশ্ববিদ্যালয়ের জলবায়ু বিশারদ ও এই গবেষণার সহ-লেখক প্রফেসর জোর্গি গার্সিয়া মোলিসন বলেন, আমাদের গবেষণা বলছে গভীর সমুদ্রের জীববৈচিত্র মারাত্মক ঝুঁকির মধ্যে রয়েছে। বর্তমান অবস্থার কারণে ইতোমধ্যে সমুদ্রের তলদেশের প্রাণীরা নিজ জায়গা থেকে আরো ৪ কিলোমিটার গভীরে বাস করতে বাধ্য হচ্ছে। এটি অব্যাহত থাকলে প্রতি দশকে ৬ কিলোমিটার ও এই শতাব্দীর দ্বিতীয়ার্ধে ৫০ কিলোমিটারে পৌঁছবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন