শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিক্ষোভ নিয়ে ট্রাম্পের সমালোচনায় ২১ সেকেন্ড নিশ্চুপ ছিলেন ট্রুডো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুন, ২০২০, ৫:০৪ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রে চলমান বিক্ষোভ পরিস্থিতি ও সেনা মোতায়েনের বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্পর্কে জানতে চাইলে প্রায় ২০ সেকেন্ডেরও বেশি সময় নেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। -টাইমস অব ইন্ডিয়া, দ্য গার্ডিয়ান

এ সময় তার চোখ-মুখ জুড়ে ছিল অস্বস্তির চাপ। তার মুখ বলছিলো কোনো কিছু বলার আগে মনে মনে তা যাচাই করতে চান। তিনি ট্রাম্পকে উদ্দেশ্য করে শেষে সরাসরি কিছু বলেননি। দীর্ঘ সময় চুপ থাকার পর ট্রুডো বলেন, যুক্তরাষ্ট্রে যা চলছে আমরা সবাই তার ত্রাস ও ভয়াবহতা দেখেছি। এখনই সময় সবাইকে কাছে টানার, তাদের কথা শোনার, কোথায় অবিচার হয়েছে তা জানার। দশকের পর দশকের উন্নতির ধারায় এগিয়ে চললেও এসব অবিচার অব্যাহত রয়েছে।

ট্রুডো আরো বলেন , সময় এসেছে কানাডিয়ান হিসেবে নিজেদের জানার। কৃষ্ণাঙ্গ কানাডিয়ানরা প্রতিনিয়ত বর্ণবৈষম্যের শিকার হচ্ছেন। পদ্ধতিগত কারণে নানাভাবে তারা এ বৈষম্যের শিকার হচ্ছেন। এ বিষয়ে আমাদের সবাইকে পদক্ষেপ নিতে হবে ।

ট্রাম্পের নাম উল্লেখ না করেই সমালোচনার ব্যাপারে টরন্টো বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের শিক্ষক নেলসন উইসেম্যান বলেন , ট্রুডো যথেষ্ট আধুনিক। এটি ট্রাম্পের নাম না করেই ট্রাম্পের সমালোচনা। সরাসরি নাম নিলে ট্রাম্প ক্ষেপে যেত। আর সেটার প্রভাবও পড়তো বলে মনে করেন তিনি । এর আগে ২০১৮ সালে জি - ৭ সম্মেলনে ট্রুডোর সঙ্গে মতানৈক্যে জড়িয়ে কানাডার গাড়ি ও স্টিলের ওপর শুল্ক আরোপ করেছিলেন ট্রাম্প ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন